শুরুতে পাওয়া জীবনটাকে সম্মান করেছেন তামিম ইকবাল। তিন বছরের বেশি সময় পরে টেস্টে তুলে নিয়েছেন সেঞ্চুরি। দশম সেঞ্চুরির ইনিংসটাকে ১৩৩ রানে নিয়ে যাওয়ার পরে হাতের মাংসপেশিতে টান লাগায় রিটায়ার্ড হার্ট হয়েছেন। টাইগার ব্যাটিং কোচ জেমি সিডন্স মনে করছেন, চতুর্থ দিন ব্যাটিংয়ে ফিরবেন তামিম। আরও রান পাবেন। 

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে অজি কোচ বলেন, ‘তামিম এবং জয় দারুণ ব্যাটিং করেছে। জয়ের জন্য ইনিংস ওপেন করে খুব খুব এই গরম কন্ডিশনে ব্যাট করা সহজ ছিল না। গতকাল ভালো শুরু করে আজও ভালো জুটি দিয়েছে। আশা করছি, তামিম কাল সুস্থ হয়ে ফিরবে। ইনজুরি নিয়ে সে উঠে যাওয়ায় আমি কিছুটা হতাশ। ওর জন্য রান অপেক্ষা করছে।’ 

দল ব্যাট হাতে ভালো করলেও মুমিনুল হক রান পাননি। রান খরায় থাকা অধিনায়কে নিয়ে চিন্তিত নন কোচ সিডন্স। বরং দলীয় ব্যাটিং ভালো হওয়ায় খুশি তিনি। তার মতে, ব্যাটাররা ডিসিপ্লিন ব্যাটিং করেছে। উইকেট ব্যাটিং সহায়ক ছিল। উইকেট, কন্ডিশন যেমনই হোক এই ডিসিপ্লিন ধরে রেখে ব্যাটিং করে যেতে হবে।

বাংলাদেশ প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৩১৮ রান করেছে। এখনও লঙ্কানদের চেয়ে পিছিয়ে আছে ৭৯ রানে। সাবেক টাইগার হেড কোচের মতে, প্রথম ইনিংসের রানটা অনায়াসে ৫০০ হওয়া উচিত। লিটন-মুশির ইনিংস বড় হলে, তামিম ক্রিজে ফিরলে, সাকিব ভরসা দিলে সেটা সম্ভব। 

সিডন্স বলেন, ‘উইকেট ব্যাট করার জন্য ভালো। উদ্বিগ্ন হলে চলবে না। লিটন ভালো খেলছে। ওপরে তামিম-সাকিব আছে। গরমে সে অসুস্থ হয়ে পড়েছে। ওর কিছু খাওয়-দাওয়া দরকার। বিশ্রাম দরকার। আশা করছি সে খেলতে পারবে। ভালো লিড পেলে শেষ দিন ওদের অলআউট করে জয় তুলে নেওয়া সম্ভব।’