প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে বুধবার টেস্টের চতুর্থ দিনে রেকর্ড গড়েন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ইনিংসের ১২৩তম ওভারে  লঙ্কান পেসার অসিথা ফার্নান্দোর বলে উইকেটের পিছনে খেলে দৌড়ে ২ রান নিয়ে এই মাইলফলক ছুঁয়ে ফেলেন মুশফিক।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে মাঠে নামার আগে বাকি ছিল ১৫ রান, অনায়াসেই পেরিয়ে গেছেন। এই ৫০০০ হাজার রান পূরণ করতে মুশফিকের লেগেছে ৮১ ম্যাচ এবং ১৪৯ ইনিংস। এই মাইলফলক পূরণের পথে মুশি হাঁকিয়েছেন ২৬ ফিফটিসহ ৭ সেঞ্চুরি। পাশাপাশি তার নামের পাশে ৩টি ডাবল সেঞ্চুরিও রয়েছে। টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকও এখন মুশফিক।

মুশফিকের ঠিক পরেই পাঁচ হাজারি ক্লাবে প্রবেশের অপেক্ষায় রয়েছেন তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনারের পাঁচ হাজারি ক্লাবে ঢুকতে আর মাত্র ১৯ রান প্রয়োজন। মাইলফলকটা আগেই ছুঁতে পারতেন তামিম । গতকাল চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন ৮৫ রান করেই তিনি টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। পরে নিজের শতক পূর্ণ করেছেন। কিন্তু ১৩২ রানের মাথায় হাতের পেশির চোটে তিনি রিটায়ার্ড হার্ট হয়েছিলেন। এ কারণে ৫ হাজারি ক্লাবে প্রবেশের অপেক্ষাটা দীর্ঘ হয়েছে তার।