টি২০ বিশ্বকাপের জন্য লম্বা প্রস্তুতি নেবে বাংলাদেশ। টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগে অন্তত ১৬টি ম্যাচ খেলবেন মাহমুদউল্লাহ রিয়াদরা। ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে প্রস্তুতি পর্ব শুরু। ক্যারিবীয় ও জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি করে টি২০ খেলবে বাংলাদেশ। আগস্ট-সেপ্টেম্বরে এশিয়া কাপ খেলে বিশ্বকাপের কন্ডিশনিং ক্যাম্প করবে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। 

বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানান, বিশ্বকাপ ভেন্যুতে এক সপ্তাহের কন্ডিশনিং ক্যাম্প করবে টাইগাররা। গতকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিনি বলেন, 'নিউজিল্যান্ডে টি২০ সিরিজ খেলার আগে আমরা অ্যাডিলেডে একটা ক্যাম্প করব। এরপর নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলা। স্বাগতিক নিউজিল্যান্ড এবং বাংলাদেশের সঙ্গে সম্ভবত পাকিস্তান খেলবে। টুর্নামেন্টটি ক্রাইস্টচার্চে হতে পারে। ডাবল লিগে নূন্যতম চারটি ম্যাচ পাবে প্রতিটি দল। নিউজিল্যান্ড থেকে বিশ্বকাপের জন্য ফিরবে অস্ট্রেলিয়ায়। সেখানে বিগ ব্যাশের দল রেড ব্যাকের সঙ্গে অনুশীলন ম্যাচ আছে।' 

এই প্রথম টি২০ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ। তাই বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে সুপার টুয়েলভ থেকে। শ্রীলঙ্কা ও নামিবিয়া ম্যাচ দিয়ে ১৬ অক্টোবর মাঠে গড়াবে বিশ্বকাপ। ২৪ অক্টোবর হোবার্টে বাংলাদেশের প্রথম ম্যাচ। সেদিক থেকে বিশ্বকাপের প্রস্তুতি নিতে যথেষ্ট সময় পাচ্ছেন মাহমুদউল্লাহরা।