বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের সাদা বলের কোচ হলেন অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট ক্লাস ক্রিকেটার ও নারী দলের হেড কোচ ম্যাথু মট। বুধবার ৪৮ বছর বয়সী সাবেক ব্যাটারকে কোচ হিসেবে ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

স্টোকস-বাটলারদের কোচ হিসেবে চার বছর কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছেন অস্ট্রেলিয়ার নারী দলকে ২০২০ ও ২০২২ সালে বিশ্বকাপ জেতানো কোচ মট। ইংল্যান্ড দলের কোচ হতে পেরে এই অজি উচ্ছ্বাস প্রকাশ করেছেন। 

তিনি বলেছেন, ‘ইংল্যান্ড ক্রিকেট দলের সাদা বলের হেড হিসেবে কাজ করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত। পদটি ফাঁকা হওয়ার পর থেকেই আমি দায়িত্ব নেওয়ার ব্যাপারে যোগাযোগ শুরু করি। ইয়ন মরগান, স্টোকসদের মতো ক্রিকেটার ও ইংল্যান্ডের মতো প্রতিষ্ঠিত দল নিয়ে কাজ করতে মুখিয়ে ছিলাম।’ 

তিনি ২০১৫ সাল থেকে অস্ট্রেলিয়া নারী দলের কোচ ছিলেন। এছাড়া অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়ে সাফল্য পেয়েছেন। ২০১৫ বিশ্বকাপে আয়ারল্যান্ড দলের পরামর্শক ছিলেন মট। এর আগে ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হিসেবে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামের নাম ঘোষণা করা হয়েছে। 

মটকে দায়িত্ব দেওয়ার ব্যাপারে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কি বলেছেন, ‘ম্যাথু মটকে সাদা বলের ক্রিকেটে হেড কোচ করতে পারা আমাদের জন্য বিশেষ প্রাপ্তি। তার কোচিং জার্নি দারুণ অভিজ্ঞতা সম্পন্ন। আমি আত্মবিশ্বাসী ইয়ন মরগান ও ম্যাথু মটের জুটি আমাদের আরও অনেক শিরোপার পথে এগিয়ে নেবে।’