বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে পাঁচ হাজার রান করেছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ১০৫ রানের ইনিংস খেলার পথে পাঁচ হাজারের ক্লাবে ঢোকেন তিনি। ড্রেসিংরুমে কেক কেটে তার ওই অর্জন উদযাপন করেছেন সতীর্থরা। 

বুধবার চতুর্থ দিনের খেলা শেষে ড্রেসিংরুমে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, ব্যাটিং কোচ জেমি সিডন্স, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, স্পিনার তাইজুলসহ অন্যান্য স্টাফ ও ক্রিকেটারদের নিয়ে কেক কাটেন মুশি। তার পাঁচ হাজারে যেন বাড়তি উচ্ছ্বাস ছিল তামিমের। 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে মুশফিক বলেছেন, প্রথম পাঁচ হাজার রান করায় তামিম তাকে অভিনন্দন জানিয়েছে। তবে মুশফিকের আগে পাঁচের কীর্তি গড়তে পারতেন তামিম। তিনি ১৩৩ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়ার সময় পাঁচ হাজার রান থেকে মাত্র ১৯ রান দূরে ছিলেন। 

চতুর্থ দিন তামিমের আগে তাই মুশফিক পাঁচ হাজার রান পূরণ করেন। একই টেস্টের একই ইনিংসে দেশ সেরা দুই টেস্ট ব্যাটারের পাঁচ হাজার পূরণ হয়ে যেতে পারতো। তবে চতুর্থ দিন লিটন দাস আউট হওয়ার পরে ক্রিজে ফিরে তামিম কোন রান যোগ করতে পারেননি। ওই ১৩৩ রানেই বোল্ড হন। 

সংবাদ সম্মেলনে মুশি জানান, তামিমের আগে পাঁচ হাজার রান হলে তার ভালো লাগতো, ‘আমার মতে, আপনি যেটা করেন তার চেয়ে আপনার ভাই, আপনার সতীর্থ ভালো কিছু করলে খুবই ভালো লাগে। আলাদা একটা অনুভুতি হয়। তামিমের পাঁচ হাজার রান হলে আরও ভালো লাগতো।’