বেহালার বীরেন রায় রোডের 'মা মঙ্গলচণ্ডী ভবন'-এ জন্ম সৌরভ গাঙ্গুলীর। জীবনের ৪৮ বছর কেটেছে এই বাড়িতেই। কিন্তু কাজের প্রয়োজনে সেই বাড়ি এখন ছাড়তে হচ্ছে ভারতের সাবেক অধিনায়ককে। এখন কলকাতা শহরের লোয়ার লাওডন স্ট্রিটে নিজাম প্যালেসের একেবারে কাছে একটি দ্বিতল বাড়ি কিনেছেন। ২৩.৬ কাঠা জমির ওপর তৈরি বাড়িটির দাম ৪০ কোটি রুপি।

এই বাড়িতে সমস্ত অত্যাধুনিক সুযোগ সুবিধা রয়েছে। সাথে রয়েছে বাঙালির পছন্দের শান্ত নিরিবিলি পরিবেশ। তিনি এই বাড়িটি অনুপমা বাগরি, কেশব দাস বিয়ানি এবং নিকুঞ্জ বিয়ানির কাছ থেকে কিনেছেন।

তবে হঠাৎ করে কেন পুরনো বেহালার বাড়ি ছাড়ছেন সৌরভ? সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, যাতায়াতের সুবিধার জন্য বাড়িবদলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আসলে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হওয়ার জন্য নিত্যদিন বিভিন্ন কাজে তাকে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে যেতে হয়। তবে বেহালা থেকে এয়ারপোর্ট যাবার জন্য দীর্ঘ ট্রাফিক সমস্যায় ভুগতে হচ্ছিল তাকে। তাই সময় বাঁচানোর জন্য তিনি মধ্য কলকাতায় আসার সিদ্ধান্ত নিয়েছেন। জানা গেছে, মা নিরুপা গাঙ্গুলী, স্ত্রী ডোনা ও কন্যা সানার নামে নতুন এই বাড়ি কিনেছেন সৌরভ।

তবে নতুন বাড়ি কিনে ৪৮ বছরের স্মৃতিবিজড়িত বেহালার বাড়িকে ভুলে যাবেন না সৌরভ। শোনা যাচ্ছে, সৌরভ সপ্তাহে তিন দিন বেহালার বাড়ি এবং বাকি দিনগুলো নতুন বাড়িতে থাকার চিন্তা-ভাবনা করছেন। বাড়ি কেনা প্রসঙ্গে বিসিসিআই সভাপতি বলেন, 'নিজের বাড়ি কিনতে পারাটা দারুণ অনুভূতি। এটাই চেয়েছিলাম। তা ছাড়া শহরের মাঝখানে থাকাটার অনেক সুবিধাও আছে। তবে দীর্ঘ ৪৮ বছর যেখানে থেকেছি, সেই ঠিকানা ছেড়ে আসাটা ভীষণ কঠিন।'