পুরো মৌসুমই ছিল নাটকীয়তায় পরিপূর্ণ! সেই নাটক সকল রোমাঞ্চ নিয়ে শেষ দৃশ্যে উপনীত হয়েছে। উত্তেজনায় ঠাসা সেই শেষ দৃশ্যে কে হাসবেন! পেপ গার্দিওলা নাকি ইয়ুর্গেন ক্লপ? প্রথম ইংলিশ ক্লাব হিসেবে লিভারপুলের 'কোয়াড্রপল' জয়ের স্বপ্ন শেষ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন গার্দিওলা। ১ পয়েন্ট এগিয়ে থাকা সিটি আজ জিতলেই চ্যাম্পিয়ন। তবে এখানে টুইস্টও আছে। আজ সিটির প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা, যাদের কোচ লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ড। আজ ডাগআউট দাঁড়িয়ে সিটিকে আটকে দিয়ে লিভারপুলের শিরোপা জয়ে সহায়তা করতে তিনি যে মরিয়া, তা আর বলার অপেক্ষা রাখে না।

চলতি মৌসুমে লিগ কাপ ও এফএ কাপ জেতা লিভারপুলের প্রতিপক্ষ আজ উলভস। চার শিরোপার সম্ভাবনা থাকা অলরেডদের স্বাভাবিকভাবেই আজ চাপ অনুভব করার কথা। তবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলেছেন, কোনো রকম চাপে নেই তার দল। তবে ভাগ্যটা যে লিভারপুলের হাতে নেই। সিটি হোঁচট খেলেই কেবল তাদের ভাগ্য খুলতে পারে। এরপর হাল ছাড়ছেন না লিভারপুল তারকা মোহামেদ সালাহ, 'আমি চাই সিটি হেরে যাক বা ড্র করুক। তাহলে আমরা লিগ শিরোপা জিততে পারব। দুই বছর আগেও এমন পরিস্থিতি হয়েছিল এবং তারা লিগ জিতেছিল। এবার আমরা সবাই আশাবাদী। তবে আমাদের নিজেদের ম্যাচটা অবশ্যই জিততে হবে। এরপর দেখা যাক কী হয়।' 

আজ উলভসের বিপক্ষে লিভারপুল কোচ ক্লপ সেরা একাদশ পাচ্ছেন না। ফন ডাইক, ফ্যাবিনহো, সালাহর চোট রয়েছে। ২৮ মে রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথা ভেবে এ তিনজনকে নিয়ে কোন ঝুঁকি নেবেন না ক্লপ। তাই আজ তাদের নাও দেখা যেতে পারে।

১৭ বছর অ্যানফিল্ডে কাটিয়ে একটি লিগ শিরোপা জিততে পারেননি জেরার্ড। আজ তাকেও পাচ্ছে লিভারপুল। অ্যাস্টন ভিলার কোচ জেরার্ডের কণ্ঠে সে ইঙ্গিতও মিলেছে, 'আজ আমরা নিজেদের সবকিছু দিয়ে চেষ্টা করব সিটির কাছ থেকে পয়েন্ট কাড়তে। আমরা পয়েন্ট পেলে লিভারপুলের যদি সাহায্য হয়, তাহলে তো দারুণ ব্যাপার। তবে আমার অগ্রাধিকার হলো অ্যাস্টন ভিলার জন্য পয়েন্ট সংগ্রহ করা।' 

সিটিও মরিয়া হয়েই নামবে। এরই মধ্যে গার্দিওলা ঘোষণা দিয়েছেন, চ্যাম্পিয়ন্স লিগের চেয়েও নাকি প্রিমিয়ার লিগের শিরোপা জয় বেশি তৃপ্তির। আজ অ্যাস্টন ভিলাকে হারাতে পারলে গত পাঁচ মৌসুমে চার শিরোপা হবে সিটির।

অথচ এবার টটেনহামের বিপক্ষে হার দিয়ে লিগ শুরু করেছিল সিটি। তারাই কিনা এখন শিরোপা জয়ের দৌড়ে সবচেয়ে অগ্রগামী। অথচ টানা পাঁচ ম্যাচে না হেরে মৌসুম শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেড টেবিলের সেরা চারেও নেই। আগামী মৌসুমে তাদের চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না। আবার গত মৌসুমে টেবিলের সাতে থাকা টটেনহাম এবার চমক দেখিয়ে উঠে এলো চারের মাঝে।

ব্যক্তিগত অর্জনের দৌড়টাও শেষ দিন অবধি জিইয়ে থাকবে। প্রিমিয়ার লিগের চলমান মৌসুমে সবচেয়ে বেশি ২২ গোল এখন মোহামেদ সালাহর। এক গোল কম করে দুইয়ে আছেন টটেনহামের সন হিয়াং মিন। আর তিনে ম্যানইউর ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনজনই আরও একটি করে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন। সেই শেষ ম্যাচেই চূড়ান্ত হবে কে পাচ্ছেন এবারের গোল্ডেন বুট। তবে এই গোল্ডেন বুটের জন্য সালাহকে মাঠে নামানোর ঝুঁকি নেবেন না বলে জানিয়েছেন ক্লপ।