ইংলিশ প্রিমিয়ার লিগের সদ্য শেষ হওয়া মৌসুমে রানার্স আপ হয়েছে জার্গেন ক্লপের লিভারপুল। ইপিএলে ৯২ পয়েন্ট তোলা সহজ কথা নয়। তারপরও চ্যাম্পিয়নদের থেকে এক পয়েন্ট কম পড়ে গেছে তার। শেষ চার মৌসুমের একবার চ্যাম্পিয়ন তো দু'বার রানার্সআপ তিনি। 

লিভারপুলের হয়ে ক্লপ লিগ কাপ যেমন জিতেছেন, হেরেছেনও। চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন আবার হেরেছেন। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের হয়েও একই নিয়তি। দু'বার লিগ চ্যাম্পিয়ন হলেও রানার্সআপই যেন ভাগ্যে লেখা। ক্লাবটির হয়ে ইউরোপ সেরার ফাইনালও হেরেছেন। ক্লপ তাই লিগ মৌসুম শেষে আক্ষেপ করে বলেছেন, দ্বিতীয় হওয়ায় সংক্ষেপে তার জীবনের গল্প। 

লিগের শেষে ক্লপ বলেন, ' ম্যানচেস্টার সিটি ও পেপ গার্দিওয়ালাকে অভিনন্দন। অ্যাস্টন ভিলা ও উলভ দারুণ দুই ম্যাচ উপহার দেওয়ায় ধন্যবাদ। এই ফল আমরা চাইনি। ম্যানসিটি ১-০ গোলে (পরে ২-০ গোলে) পিছিয়ে ছিল জানতাম। কিছুটা তো হতাশ বটেই।'

তিনি জানান, ১০ মিনিটেই ম্যানসিটি ৫-০ গোলে লিড নিলেও এটা তাদের জন্য নরম্যাল ম্যাচ হতো। লিগে ৯২ পয়েন্ট অসাধারণ। তিনি বলেন, 'দ্বিতীয় হওয়ায় আমার জীবনের গল্প। অন্যদের চেয়ে আপনাকে বেশি পয়েন্ট পেতে হবে। কিন্তু আমরা সেটা পারিনি। আপনি আপনার সর্বোচ্চ সেরাটার চেয়ে তো দিতে পারবেন না। ছেলেরা সেটাই করেছে।'

ক্লপ জানিয়েছেন, চলতি মৌসুম শেষ হয়েছে। আগামী মৌসুমে শিরোপার জন্য আবার লড়বেন তিনি। সেভাবেই দল গড়বেন। কারণ বিশ্বের সেরা দলকে তাড়া করতে হবে তাদের। কারাবাও কাপ ও এফএ কাপ জিতেছেন ক্লপ। তার সামনে এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। রেডস বসের মতে, বড় কিছু জিততে হলে মাঝে মাঝে কিছু ত্যাগ করতে হয়।