ভারতের উডিশায় পর্যটকবাহী বাস খাদে পড়ে ছয় পর্যটক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অন্তত আরও ৪২ জন। মঙ্গলবার গভীর রাতে রাজ্যের গঞ্জাম জেলার কান্ধমাল পাহাড়ি এলাকার কলিঙ্গা ঘাটের কাছে এ দুর্ঘটনা ঘটে।

আহতদের প্রথমে ভঞ্জননগর হাসপাতালে ভর্তি করা হয় । পরে অবস্থার অবনতি ঘটলে গুরুতর আহতদের এমকেসিজি মেডিকেল কলেজ এবং বেরহামপুর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

নিহতরা হলেন- সুপ্রিয়া দেনরে, সঞ্জিত পাত্র, রিমা ডেঁরে, মৌসুমি ডেঁরে, বর্নালী মান্না। পর্যটকদর দলটির সঙ্গে থাকা রাঁধুনীরও মৃত্যু হয়েছে দুর্ঘটনায়। বাসের প্রত্যেক যাত্রীই পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উদয়নারায়ণপুরের বাসিন্দাা।

স্থানীয় পুলিশ জানায়,মঙ্গলবার রাতে ৭৭ জনের পর্যটক দল নিয়ে বাসটি উডিশার দার্জিলিং বলে খ্যাত দারিংবাড়ি থেকে বিশাখাপত্তনমের দিকে যাচ্ছিল । বাসটি রাজ্যের গঞ্জাম জেলার কান্ধমাল পাহাড়ি এলাকার কলিঙ্গা ঘাটের কাছে পৌঁছলে চালক নিয়ন্ত্রণ হারান। এতে বাসটি খাদে পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে।

পুলিশ আরও জানায়, প্রাথমিক তদন্তে জানা গেছে, বাসটি একটি নদীখাতের ধার বরাবর রাস্তা দিয়ে যাচ্ছিল। বাঁকের মুখে এসে চালক হঠাৎ করে নিয়ন্ত্রণ হারিয়ে নিচে নদীখাতে পড়ে যায়। প্রাথমিকভাবে উদ্ধার কাজে নামে স্থানীয়রা। পরে পুলিশ এবং দমকলও এসে যোগ দেয়। বুধবার সকাল পর্যন্ত চলে উদ্ধার কাজ চলে। পরে আহতদের উদ্ধার করে স্থানীয় ভাঞ্জানগর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দুর্ঘটনা কবলিত বাসের বেঁচে যাওয়া যাত্রী রাজু সাধুকারের জানান,পশ্চিমবঙ্গের হুগলি জেলার উদয়নারায়ণপুর এলাকা থেকে পর্যটকরা দারিংবাদি বেড়াতে এসেছিলেন। কলিঙ্গ ঘাটের কাছে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে এই দুর্ঘটনা ঘটে।