বছরটা দারুণভাবে শুরু করেছিলেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্টে খেলেছিলেন ৮৮ রানের ইনিংস। কিন্তু শেষ তিন টেস্টে তিনি দশ রানের ঘরে ঢুকতে পারেননি। সঙ্গে প্রশ্ন আছে তার নেতৃত্ব নিয়েও। 

তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ঢাকা টেস্ট শেষে সাংবাদিকদের জানান, মুমিনুলের নেতৃত্ব নিয়ে তাদের কোন সংশয় নেই। তবে অধিনায়ক যখন রান পান না তখন সেটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। বিষয়টি নিয়ে টেস্ট কাপ্তানের সঙ্গে খোলামেলা কথা বলবেন বলে জানান তিনি। 

পাপন বলেন, ‘মুমিনুলের নেতৃত্ব নিয়ে আমরা চিন্তিত না। চিন্তা তার ব্যাটিং নিয়ে। রান পাচ্ছে না এটা ওর জন্য কতটা চাপের একবার ভাবুন। ওকে নিয়ে আজ অল্প সময় বসেছিলাম। আবার বসবো। দেখি সে কি বলে। রান না পাওয়া আমাদের জন্য চিন্তার, ওর জন্যও চিন্তার। সে নিজেও চাপে আছে। ওর সঙ্গে খোলামেলা কথা বলে দেখি কী চিন্তা করছে।’ 

ঢাকা টেস্টে হারের পর বিসিবি সভাপতি জানান, তারা দলে মনোবিদ দেওয়ার কথা ভাবছেন। বাংলাদেশ টেস্ট সিরিজে প্রথমটি ভালো করছে। দ্বিতীয় টেস্টে ভালো করতে পারছে না। অনক সময় দুই-তিনদিন ভালো করার পরে খারাপ করছে। এটা ব্যাটিং বা বোলিং টেকনিকের সমস্যা নয়। মানসিক সমস্যা হতে পারে বলে মনে করেন তিনি। 

বিসিবি সভাপতি বলেন, ‘এমন পারফরম্যান্সের পরে আসলে কিছু বলার থাকে না। যার সঙ্গে কথা বলতে চাই সেও তো হতাশ। কোথায় সমস্যা বুঝতেই অসুবিধা হচ্ছে। যতজনের সঙ্গে কথা বলেছি, তারা বলছেন, ঢাকায় এতো ভালো ব্যাটিং উইকেট হতে পারে ভাবতেই পারেনি। দুই ইনিংসেই একই রকম বিপর্যয়ে পড়লে মিডল-লোয়ার অর্ডার কতক্ষণ টানবে। মিরপুরে দুই ইনিংসে এমন ধস আমি দেখিনি।’