ক্যারিয়ারে দ্বিতীয় বারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলতে নেমে অতিমানবীয় পারফরম্যান্স উপহার দিয়েছেন থিবো কর্তোয়া। বেলজিয়ান এই গোলরক্ষক সালাহ-মানে-দিয়াজদের সব আক্রমণ একাই রুখে দিয়েছেন। অবিশ্বাস্যভাবে একের পর এক গোল বাচিয়েছেন তিনি। লিভারপুলের নেওয়া ৯টি অন টার্গেট শট কর্তোয়ার দেয়ালে বাধা পড়েছে। শেষ পর্যন্ত আক্রমণ চালিয়েও কর্তোয়ার দূর্ভেদ্য দেয়াল ভাঙতে পারেনি সালাহরা।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ইংলিশ ক্লাব চেলসির বিপক্ষে খেলতে গিয়ে দুয়ো শুনতে হয়েছিল থিবো কর্তোয়াকে। যাদের জার্সি গায়ে চার মৌসুম কাটিয়েছেন সেই চেলসি সমর্থকরা প্রাপ্য সম্মান দেয়নি তাকে। লিভারপুলকে হারিয়ে শিরোপা জিতে সেসব সমর্থকদের দাত ভাঙা জবাব দিল কর্তোয়া।

শিরোপা নিশ্চিত হওয়ার পর কর্তোয়া বলেন, 'আমি বলেছিলাম, রিয়াল মাদ্রিদ যখন ফাইনালে খেলে, তারাই জেতে। এবার ইতিহাস আমার পক্ষে। আমার ক্যারিয়ারের জন্য, আমার নামের সম্মান রাখার জন্য, আমার সকল কঠোর পরিশ্রমের জন্য আজ আমাকে ফাইনাল জিততে হতোই। কারণ, আমার মনে হয় না, আমি যথেষ্ট সম্মান পাচ্ছি, বিশেষ করে ইংল্যান্ডে। দুর্দান্ত একটি মৌসুম কাটানোর পরও আমাকে অনেক সমালোচনা শুনতে হয়েছিল।'