ক্যারিয়ারটা ছোট্টই বলতে হবে। এর মধ্যে পাঁচটি আইপিএল শিরোপা জিতেছেন হার্ডিক পান্ডিয়া। রোববার রাতে রাজস্থান রয়্যালসে হারিয়ে অধিনায়ক হিসেবে প্রথম শিরোপা জিতেছেন তিনি। এবার তার লক্ষ্য ভারতের হয়ে বিশ্বকাপ জেতা। শিরোপা জিতে এমনটাই জানিয়েছেন এই পেস অলরাউন্ডার।

পান্ডিয়া বলেন, ‘যা কিছু হয়ে যাক, ভারতের হয়ে বিশ্বকাপ জিততে চাই। এর জন্য আমি আমার সবকিছু দিতে প্রস্তুত আছি। সবসময় দলকে আগে রাখতে চাই। আমার লক্ষ্য খুবই সিম্পল, দল যেন সবার থেকে সর্বোচ্চটা পায়।’ 

তার কাছে ভারতের হয়ে খেলার চেয়ে বড় কিছু নেই। জাতীয় দলের জার্সিতে খেলে তার স্বপ্ন পূরণ হয়েছে। কতগুলো ম্যাচ তিনি খেলেছেন তা গুরুত্বপূর্ণ নয়, ‘দেশের হয়ে খেলা স্বপ্ন পূরণ হওয়ার বিষয়। দেশকে প্রতিনিধিত্ব করতে পারা বাড়তি আনন্দের বিষয়। এখন লং টার্মে হোক কিংবা শট টার্মে আমি বিশ্বকাপ জিততে চাই।’ 

পাঁচবার ফাইনাল খেলে শিরোপা উচিয়ে ধরেছেন পান্ডিয়া। এর মধ্যে চারবার মুম্বাই ইন্ডিয়ান্সকে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে শিরোপা জিতিয়েছেন। এবার গুজরাটকে শিরোপা এনে দিলেন নেতৃত্ব দিয়ে। অধিনায়ক হিসেবে শিরোপা জেতা বিশেষ কিছু বলে উল্লেখ করেন তিনি। তবে আগের শিরোপাও তার কাছে কম গুরুত্বপূর্ণ নয়। 

ইনজুরি কাটিয়ে আইপিএলের সর্বশেষ আসরে ব্যাটে-বলে দুর্দান্ত করেছেন তিনি। চারে ব্যাটিং করে তিনি আসরের চতুর্থ সর্বোচ্চ ৪৭৮ রান করেছেন। শেষ ম্যাচেও ১৭ রানে নিয়েছেন তিন উইকেট। ম্যাচ শেষে জানিয়েছেন, এটা তার পরিশ্রমের ফল। এছাড়া নিজের নেতৃত্বের বিষয়ে জানান, টি-২০ ব্যাটারদের খেলা মনে করা হলেও তিনি বোলারদের বাড়তি গুরুত্ব দেন।