রাশিয়ার আগ্রাসনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। বহু প্রতিবন্ধকতা কাটিয়ে সেই দেশেরই ফুটবল দল এগোচ্ছে কাতার বিশ্বকাপের দিকে। প্লে অফ সেমিফাইনালে স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে ইউক্রেন। রোববার কার্ডিফের ফাইনালে ওয়েলসকে হারালেই ইউক্রেন পেয়ে যাবে বিশ্বকাপের টিকিট।

শুরু থেকে আক্রমণ চালায় ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর গোলে ৩৩তম মিনিটে এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধের শুরুতেই স্কোরলাইন ২-০ করে ফেলে রোমান ইয়ারেমচুক।  ৯তম মিনিটে তকারাভায়েভের ক্রস থেকে হেড করে গোল করেন ইয়ারেমচুক। এরপর ৭৯তম মিনিটে স্কটল্যান্ডের ক্যালাম ম্যাকগ্রেগর ব্যবধান কমালেও ম্যাচের গতিপথ বদলায়নি। যোগ করা সময়ে ইউক্রেনের জয় নিশ্চিত করেন আর্টেম ডভবিক। 

ইউক্রেনিয়ানদের জন্য এই ম্যাচটি কেবল সেমিফাইনাল ছিল না। এটা আবেগ, বিশ্বমঞ্চে দেশের পতাকা নতুন করে উড়ানোর প্রতিজ্ঞা। গতকাল রাতে সেটিই দেখা গেলো স্বটল্যান্ডের হ্যাম্পডেন পার্কে। মাঠে ইউক্রেনের খেলোয়াড়দের শরীরিক ভাষাই বলে দিচ্ছিল তারা এখানে হারতে আসেনি, জিততে এসেছে।

ম্যাচশেষে আবেগে কেঁদেছেন ইউক্রেন কোচ পেত্রাকোভ। তিনি জানান, ঘরে ফেরার জন্য যারা যুদ্ধ করছে তাদের জন্য খেলেছে তার দল। পেত্রাকোভের ভাষায়, 'আমরা তাদের জন্য খেলেছি, যারা তাদের শেষ রক্তবিন্দু দিয়ে যুদ্ধ করছে, তাদের জন্য যারা প্রতিদিন ভুগছে।'