রাশিয়ার আগ্রাসনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। বহু প্রতিবন্ধকতা কাটিয়ে সেই দেশেরই ফুটবল দল এগোচ্ছে কাতার বিশ্বকাপের দিকে। প্লে অফ সেমিফাইনালে স্কটল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে ইউক্রেন। রোববার কার্ডিফের ফাইনালে ওয়েলসকে হারালেই ইউক্রেন পেয়ে যাবে বিশ্বকাপের টিকিট।

স্কটিশদের বিপক্ষে ইউক্রেনের ওই ম্যাচের আগে ইনস্টাগ্রামে খোলা চিঠি লিখেছেন পেলে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি। ৮১ বছরের পেলে নিজে যুদ্ধ করছেন ক্যান্সারের সঙ্গে। পুতিনকে পাঠানো বার্তায় তিনি লিখেছেন, 'বিগত কয়েক মাস ধরে দেশে যে হৃদয়বিদারক ঘটনা ঘটছে তা অন্তত ৯০ মিনিটের জন্য ভোলার চেষ্টা করেছেন ইউক্রেনবাসী। বিশ্বকাপে যোগ্যতা অর্জন করা খুবই কঠিন বিষয়। জীবনের অনিশ্চয়তার মুখে দাঁড়িয়ে থাকা মানুষের কাছে তা কার্যত অসম্ভবের মতোই ব্যাপার।'

পেলে তার ইনস্টাগ্রাম পোস্টে বুঝিয়ে দিয়েছেন, রাশিয়ার যুদ্ধ চালানোয় যৌক্তিকতা নেই। তাই ইউক্রেনে যুদ্ধ বন্ধের পক্ষে মত দিয়েছেন ফুটবল সম্রাট। পেলে পুতিনকে খোঁচা দিয়ে লিখেছেন, আমরা যখন একে অপরের সঙ্গে হাসিমুখে মিলিত হয়েছি, দীর্ঘ সময় করমর্দন করেছি, তা যে আজকের মতো দুজনের ভাবধারায় এতটা ফারাক তৈরি করবে তা কল্পনাতীত। শেষবার পুতিনের সঙ্গে পেলের সাক্ষাৎ হয়েছিল মস্কোয় ২০১৭ সালে। এখন যুদ্ধ থামানোর বিষয়টি যে পুতিনের হাতেই রয়েছে সে কথা উল্লেখ করে অবিলম্বে যুদ্ধ বন্ধের মত দিয়েছেন পেলে।

তিনি আরও লেখেন, এই সংঘাত বিদ্বেষপূর্ণ, অযৌক্তিক এবং এতে করে ব্যথা, ভয়, সন্ত্রাস ও যন্ত্রণা ছাড়া কিছুই আসে না, যুদ্ধ শুধু জাতিতে জাতিতে বিভেদ করার জন্য রয়েছে, এবং এতে কোনো আদর্শ নেই। ক্ষেপণাস্ত্র নিক্ষেপ শিশুদের স্বপ্নকে সমাহিত করে, পরিবারকে ধ্বংস করে এবং নিরপরাধকে হত্যা করে বলেও উল্লেখ করেন তিনি।

সম্প্রতি স্বাস্থ্য সমস্যায় ভুগছেন পেলে। গত সেপ্টেম্বরে কোলন টিউমারের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল তার, এরপর থেকে নিয়মিত হাসপাতালে গিয়ে কেমোথেরাপি নিতে হচ্ছে।