টেস্টে জো রুটের অধীনে খুবই বাজে সময় কাটাচ্ছিল ইংল্যান্ড। বেন স্টোকসের নেতৃত্বে ও ব্রেন্ডন ম্যাককালামের কোচিংয়ে নতুন যুগের শুরুতেই ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছে ইংলিশরা। 

ক্রিকেটের এলিট ফরম্যাটে লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে নতুন শুরুর ম্যাচে প্রবীণ পেসার জেমস অ্যান্ডারসন ও নবীন পেসার ম্যাথু পট দুর্দান্ত বোলিং করেছেন। তাদের তোপে প্রথম ইনিংসে ১৩২ রানে অলআউট হয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী নিউজিল্যান্ড।

টস জিতে ব্যাট করতে নেমে ব্ল্যাক ক্যাপসরা মাত্র ৪০ ওভার ব্যাটিং করতে পেরেছে। অ্যান্ডারসন ও পটের তোপে মাত্র ২৭ রানে তারা হারায় পাঁচ উইকেট। সেখান থেকে তিন অঙ্কের ঘরে নিয়ে যাওয়ার কৃতিত্ব পেস অলরাউন্ডার কলিন ডি গ্রান্ডহোম ও পেসার টিম সাউদির। 

সাতে নেমে গ্রান্ডহোম হার না মানা ৪২ রানের ইনিংস খেলেন। সাউদি খেলেন ২৬ রানের ইনিংস। তার আগে ডার্লি মিশেল ১৩, টম ব্লান্ডেল ১৪ রান করেন। শেষে ট্রেন্ট বোল্ট করেন ১৪ রান। 

ইংল্যান্ডের হয়ে দুই বুড়ো পেসার অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড নেন শুরুর তিন উইকেট। পরে জিমি তুলে নেন কিউইদের চার উইকেট। ২৩ বছর বয়সী অভিষিক্ত পেসার ম্যাথু পট নেন চার উইকেট। অন্য উইকেটটি নিয়েছেন অধিনায়ক বেন স্টোকস।

জবাব দিতে নেমে প্রথম দিনের তৃতীয় সেশন চলা পর্যন্ত ইংল্যান্ড মাত্র ১৩ ওভার ব্যাটিং করে কোন উইকেট না হারিয়ে ৫৫ রান তুলেছে। ওপেনার জ্যাক কার্লি ৩৯ রানে খেলছেন। তার সঙ্গী তরুণ অ্যালেক্স লিস করেছেন ১৪ রান।