পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ইনক্রিমেন্ট দেওয়া স্থগিত রাখার প্রতিবাদে কলম বিরতি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকরা। মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এই প্রতীকী কলম বিরতি পালন করা হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচি থেকে ইউজিসির স্থগিত করা ইনক্রিমেন্ট শিগগিরই চালুর দাবি জানানোর পাশাপাশি শিক্ষকদের গবেষণায় উৎসাহিত করতে অন্তত দুটি ইনক্রিমেন্ট দেওয়ার দাবি জানানো হয়।

রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক কুদরত-ই-জাহানের সঞ্চালনায় এ সময় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক হাসনা হেনা বলেন, আমাদের অর্জিত অধিকার কেন ছিনিয়ে নেওয়া হলো! এটা আমাদের প্রশ্ন। ইউজিসি ইনক্রিমেন্ট বন্ধ করে দিয়েছে। আমরা এর প্রতিবাদ জানাই। শিগগিরই ফের ইনক্রিমেন্ট চালু করা হোক।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাহেদ জামান বলেন, যে ইনক্রিমেন্ট বরাবরই চলে আসছে, সেটা বন্ধ করা হয়েছে। কার ইঙ্গিতে এটা করা হয়েছে? আমলাতান্ত্রিক জটিলতার কারণে এটা হচ্ছে কিনা, জানি না। এই ইনক্রিমেন্ট বন্ধের মাধ্যমে শিক্ষকদের অমর্যাদা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, পিএইচডি ডিগ্রির জন্য ইনক্রিমেন্ট এটি শিক্ষকদের আর্থিক নয়, আমি বলব মর্যাদার সঙ্গে জড়িত। এটি বন্ধ করে দেওয়ার ফলে শিক্ষকদের আর্থিক সুবিধাকেই শুধু বন্ধ করা হয়নি, গবেষণার যে সম্ভাবনা ছিল সেই সম্ভাবনার জায়গাটিও বন্ধ করে দেওয়া হয়েছে।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশত শিক্ষক উপস্থিত ছিলেন।