জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছিল অস্ট্রেলিয়া। পরের তিন ম্যাচেই জিতেছি দাশুন শানাকার শ্রীলঙ্কা। এক ম্যাচ হাতে রেখে ঘরের মাঠে ৩০ বছর পর অজিদের বিপক্ষে সিরিজ জিতেছে লঙ্কানরা। তাও শেষ বলের রোমাঞ্চে। দলের এমন জয়ে উচ্ছ্বসিত কিংবদন্তি সনাথ জয়সুরিয়া। 

মঙ্গলবার রাতে সিরিজের চতুর্থ ম্যাচে এক ওভার থাকতে ২৫৮ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ৩৪ রানে ৩ উইকেট হারানোর পর ধনাঞ্জয়া  ডি সিলভা এবং আশালঙ্কা ১০১ রানের জুটি গড়েন। সিলভা ফিরে যান ৬০ রান করে। আশালঙ্কা করেন ১০৬ বলে ১০ চার ও এক ছক্কায় ১১০ রানের ইনিংস। 

এছাড়া ওয়েলাবাগে ১৯ ও অনিন্দু হাসারাঙ্গা ২১ রানের ইনিংস খেলেন। জবাব দিতে নেমে ইনিংসের শেষ বলে ২৫৪ রান তুলে অলআউট হয় শ্রীলঙ্কা। হারে ৪ রানে। অজিদের হয়ে ওপেনার ডেভিড ওয়ার্নার ৯৯ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন প্যাট কামিন্স। এছাড়া মিশেল মার্শ ২৬, ট্রাভিস হেড ২৭ রানের ইনিংস খেলেন। কিন্তু সেটা দলের কাজে আসেনি। 

ম্যাচ শেষে রাসেল অরনাল্ড, সনাথ জয়সুরিয়া টুইট করেছেন। টুইটে সাবেক ওপেনার জয়সুরিয়া লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ৩০ বছর পর সিরিজ জয়ের জন্য শ্রীলঙ্কা দলকে অভিনন্দন। অসাধারণ দলীয় পারফরম্যান্স। সত্যিই আবেদি হয়ে পড়েছি।’ 

এর আগে ১৯৯২ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছিল শ্রীলঙ্কা। দলটি জয় পেয়েছে দেশের আর্থিক ও রাজনৈতিক সংকটের সময়। যা দেশের মানুষের জন্য একটু হলেও আনন্দের ক্ষণ এনে দিয়েছে। অধিনায়ক শানাকা তাই দলকে অভিনন্দন জানিয়ে লিখেছেন, ‘শ্রীলঙ্কা (দল) তোমাকে ধন্যবাদ, আমার দেশের মানুষদের ধন্যবাদ।’