তিন বছর পর জাতীয় দলে ফেরানো হয়েছে এনামুল হক বিজয়কে। সাদা বলের সিরিজের জন্য তাকে দলে নেওয়া হয়। সেভাবেই প্রস্তুত হচ্ছিলেন। কিন্তু এখন তার সামনে আট বছর পর টেস্ট খেলার সুযোগ। শুক্রবার বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হওয়া ম্যাচে খেলতে পারেন তিনি। 

সাদা কিংবা লাল বলে ঘরোয়া পর্যায়ে হাজারে হাজারে রান করে জাতীয় দলে ফিরেছেন বিজয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে একাদশে জায়গা মিলতে পারে তার। সুযোগ পেলে ঘরোয়া ক্রিকেটের মতো করেই খেলবেন বলে জানিয়েছেন তিনি। বদলবাবেন না ঘরোয়া ক্রিকেটের ব্যাটিং অ্যাপ্রোচ। 

টেস্ট দলে ফেরা নিয়ে সেন্ট লুসিয়ায় বুধবার রাতে সংবাদ মাধ্যমকে এনামুল বলেন, ‘প্রত্যেক ক্রিকেটারই অভিজ্ঞতা অর্জন করতে চায় এবং সেটা কাজে লাগতে চায়। আমারও অভিজ্ঞতা ভালো খেলতে সহায়তা করবে বলে আশাবাদী।’ 

সর্বশেষ লিস্ট ‘এ’ ক্রিকেট মৌসুমে রেকর্ড রান করেছেন তিনি। লাল বলে ঘরোয়া ক্রিকেটে তার রান ৭ হাজার ৪৭৯। ১০৫ ম্যাচে গড় ৪৫.৩২। দল থেকে দীর্ঘদিন আগে বাদ পড়লেও ঘরোয়ায় নিবেদন নিয়ে খেলে গেছেন তিনি। এবার ইয়াসির রাব্বির ইনজুরিতে দলে ডাক পাওয়া এবং নাজমুল শান্তর অফফর্মে একাদশে ফেরার কুড়িয়ে পাওয়া সুযোগটা দু’হাতে তুলতে চান তিনি। 

এনামুল বলেন, ‘ঘরোয়া ক্রিকেটের ভালো পারফরম্যান্স, ভালো গড়; এই ব্যাপারগুলো আমাকে আত্মবিশ্বাস দেয়। নিজেকে লক্ষ্যের কাছে নিতে পারি। আমাকে বাড়তি তাড়না দেয়। আমি অনেক বছর ধরেই ঘরোয়া ক্রিকেট খেলছি। এই অভিজ্ঞতা মনে বাড়তি সাহস জোগায়।’ 

বিজয় সর্বশেষ ঘরোয়া ক্রিকেট খেলেছেন সাদা বলে ডিপিএলে। সাদা বলের সিরিজের জন্যই দেশে অনুশীলন করছিলেন তিনি। কিন্তু তাকে উড়িয়ে আনা হয়েছে লাল বলের সিরিজের জন্য। সাদা বল থেকে মুড লাল বলে সুইচ করতে তেমন অসুবিধা হবে না বলে মনে করেন ডানহাতি এই ২৯ বছর বয়সী ব্যাটার।

তিনি জানান, টেস্ট ক্রিকেট ভালোবাসেন তিনি। ঘরোয়া ক্রিকেটের মতো করে খেলতে চান লাল বলের ম্যাচ। এতো বছর ধরে যেভাবে খেলেছেন, যে অ্যাপ্রোচে খেলেছেন সেটা পরিবর্তন করতে চান না। টপ অর্ডারে দলে ধস নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সুযোগ পেলে তিনি ওটা থামাতে চান। সঙ্গে রানও বাড়িয়ে নিতে চান।