গ্রীষ্মকালীন দলবদলের বাজারে চলছে ম্যানচেস্টার ইউনাইটেডের ইঁদুর দৌড়। অন্তত পাঁচটি চুক্তি সম্পন্ন করতে চান রেড ডেলিভসদের নতুন কোচ টেন হ্যাগ। বাজারের দুয়ার খুলেছে এক মাস। অথচ কাউকেই কিনতে পারেনি ক্লাব। 

তবে বার্সেলোনা থেকে ফ্রেঙ্কি ডি জংকে কেনার খুব কাছে চলে এসেছে ম্যানইউ। সংবাদ মাধ্যম গোল এমনটাই দাবি করেছে। তবে চুক্তির আলাপ এগিয়ে নিতে বার্সা দামের ক্ষেত্রে কিছুটা ছাড় দিচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। 

ডি জংয়ের জন্য বার্সা দাবি করছিল ৮৫ মিলিয়ন পাউন্ড। ম্যানইউ ৫৫-৬০ মিলিয়ন পাউন্ড দাম হেঁকে দরদাম করে যাচ্ছিল। শেষ পর্যন্ত বার্সা দাম কমিয়ে ৬৯ মিলিয়ন পাউন্ড করেছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। সঙ্গে থাকবে এডঅন্স ও পারফরম্যান্স বোনাসের শর্ত। 

এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডের একাধিক বিড বার্সা প্রত্যাখান করেছে। তবে এবার আলোচনা নাকি বেশ এগিয়েছে। সব ঠিকঠাক থাকলে এক সপ্তাহের মধ্যে চূড়ান্ত হয়ে যেতে পারে চুক্তি। ক্লাবের সঙ্গে কথা-বার্তা এগোলেও ডি জংয়ের সঙ্গে বেতন-ভাতা, কয় বছরের চুক্তি হবে এসবের সমঝোতা এখনও হয়নি। 

বার্সার জার্সিতে ডাচ মিডফিল্ডার খারাপ করেননি। বরং নতুন কোচ জাভির অধীনে বেশি ভালো করেছেন তিনি। কিন্তু চুক্তির শর্ত অনুযায়ী, বার্সায় থাকলে ডি জংকে আগামী মৌসুমে মোটা অঙ্কের বেতন দিতে হবে। আর্থিক সংকটে থাকা বার্সা ওই বেতনের ভার থেকে মুক্তি চায়। 

এছাড়া ডি জংয়ের ক্লাব ছাড়ার ওপর নির্ভর করছে বার্সার অন্যান্য বড় চুক্তি সম্পন্ন করা। যেমন-বায়ার্ন মিউনিখ থেকে স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কিকে ক্যাম্প ন্যুতে আনতে চায় ক্লাবটি। কিন্তু ডি জংকে বিদায় করতে না পারলে ওই পথে পা বাড়াতে পারছে না বার্সা কর্তৃপক্ষ।