বর্তমানে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট হিসেবে জনপ্রিয় টি-২০। তবে ক্ষুদ্রতম ফরম্যাট হিসেবে এখন শুধু টি২০ এর রাজত্ব নেই। আছে টি-১০ লিগ। সেটিও বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এবার ক্রিকেটপ্রেমীদের বিনোদন দিতে আসছে নতুন ক্রিকেট লিগ। যেখানে হবে, মাত্র ৬০ বলের খেলা।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আয়োজকরা মিলে শুরু করতে চলেছে নতুন এই ৬০ বলের লিগ। নাম রাখা হয়েছে সিক্সটি বল লিগ। এই লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে যোগ দিয়েছেন, ক্যারিবিয়ান কিংবদন্তি ক্রিকেটার ক্রিস গেইল।

৬০ বলের এই টুর্নামেন্টটির নাম রাখা হয়েছে 'দ্য সিক্সটি'। সেই টুর্নামেন্টে খেলতে ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল) থেকে সরে দাড়ালেন 'ইউনিভার্স বস' খ্যাত ক্রিস গেইল। সেন্ট কিটসে ২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত হবে এই নতুন টুর্নামেন্ট, সিপিএল মৌসুমের ঠিক আগে। গত বছর সেন্ট কিটস অ্যান্ড নেভিসের হয়ে সিপিএল খেলেন গেইল এবং শিরোপাও জেতেন। ব্যক্তিগত কারণে ২০২০ সালের সিপিএলে খেলেননি।

ক্যারিবিয় এই ব্যাটিং দানব জানান, 'এই বছর আমি সংক্ষিপ্ত ফরম্যাটে খেলব। আমি মূলত সিক্সটির নতুন সব নিয়মে খেলতে রোমাঞ্চিত। প্রথম ১২ বলের মধ্যে দুইটি ছক্কা মেরে তৃতীয় পাওয়ার-প্লে আনলক করতে মুখিয়ে রয়েছি।'

'সিক্সটি'তে থাকছে বেশ কিছু নতুন নিয়ম। খেলা হবে ছয় উইকেটের। অর্থাৎ, কোনো দলের ছয় উইকেট পড়ে গেলেই ইনিংস শেষ হয়ে যাবে। তৃতীয় পাওয়ার-প্লে নির্ভর করবে ব্যাটিং দলের উপর। প্রথম দুই ওভারের পাওয়ার প্লে-তে অন্তত দু'টি ছক্কা মারতে পারলে তবেই মিলবে তৃতীয় পাওয়ার-প্লে।