লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি তাদের নতুন মৌসুমের হোম জার্সি প্রকাশ করেছে। এমবাপ্পে-মার্কুইনোসরা ওই জার্সি পরে পোজ দিয়েছেন। পিএসজির এবারের জার্সিতে আনা হয়েছে বড় একটি পরিবর্তন। 

প্রথম পরিবর্তন হলো-ক্লাবটির আগামী মৌসুমের টাইটেল স্পন্সর বদলে গেছে। গত মৌসুমে পিএসজির সঙ্গে ছিল ‘অল একর লাইভ লিমিটলেস’। এবার ক্লাবটির সঙ্গে চুক্তি হয়েছে ‘কাতার এয়ারওয়েজের’। জার্সিতে শোভা পেয়েছে তাদের নাম। 

পিএসজির গত মৌসুমের হোম জার্সি। ছবি: ফাইল

দ্বিতীয় পরিবর্তন হলো, গত মৌসুমে পিএসজির হোম জার্সি ঢালাও ছিল। হাতে ছিল লাল-সাদা রং। তার আগের মৌসুমে মাঝখান দিয়ে বড় করে ছিল লাল। অ্যাওয়ে জার্সিতে ছিল ছোট করে কালো দাগ। এবারের জার্সিতে মাঝ দিয়ে বড় করে সাদা রঙ দেওয়া হয়েছে। 

আর বড় পরিবর্তনটা হলো কাতার এয়ারওয়েজের নামের ঠিক ওপরের সাদা ঘরে নাইকির লোগে ও তার ওপরে বড় করে বসানো হয়েছে পিএসজির লোগো। ঠিক বুকের মাঝখান বরাবর। পূর্বে ক্লাবের লোগে থাকতে বুকের ওপর বাঁ-পায়ে। হৃদয় বরাবর। এছাড়া এবারের জার্সিতে হাতে গোট (জিওএটি বা গ্রেট অব অল টাইম) লেখা হয়েছে।

দলটির এবারের জার্সিতে লেখা হয়েছে গোট। ছবি: পিএসজির ফেসবুক থেকে নেওয়া

শুধু পিএসজি নয় ক্লাবের লোগে বুকের বাঁ-পাশ বরাবর রাখার সংস্কৃতি সব ক্লাবের। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, লিভারপুল সব ক্লাবেরই লোগো বাঁ-পাশে। এমনকি জাতীয় দলের জার্সির লোগেও বসানো হয় বুকের বাঁ-পাশে। ব্রাজিল-আর্জেন্টিনার জার্সিতেও তাই আছে। পিএসজি ওই সংস্কৃতিতে এনেছে পরিবর্তন।