ফুটবলারদের দলবদলের বাজার উত্তপ্ত করে রেখেছেন চার ব্রাজিলিয়ান অ্যাটাকার। এর মধ্যে মোটা অঙ্কের অর্থে ম্যানচেস্টার সিটি থেকে আর্সেনালে যোগ দিয়েছেন গ্যাব্রিয়েল জেসুস। লন্ডনে এসে মেডিকেল পরীক্ষা দিয়েছেন তিনি। চুক্তির বিষয়টি কেবল ঘোষণার অপেক্ষা। 

এর বাইরে লিডস ইউনাইটেডের নাম্বার টেন রাপিনহার দিকে চোখ ইউরোপের বেশ কিছু এলিট ক্লাবের। ব্রাজিলিয়ান রাইট উইঙ্গার চান বার্সেলোনায় যোগ দিতে। দুই পক্ষ ব্যক্তিগত চুক্তির শর্তে রাজি হলেও কাতালানরা তাকে কেনার অর্থ জোগাড় করতে পারছে না। 

আর্সেনাল ও চেলসি ওই সুযোগে বাজারে ঢুকে পড়ে। সঙ্গে যোগ দেয় টটেনহ্যাম। তিন পক্ষ দরদামও করে। তবে লিডসের প্রত্যাশিত ৬০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব করেছে চেলসি। এরপর আর্সেনাল এবং টটেনহ্যাম লড়াই থেকে পিছু হটেছে। রাপিনহার তাই চেলসিতে যোগ দেওয়ার সম্ভাবনা প্রবল।

সংবাদ মাধ্যম দাবি করেছে, রাপিনহার ব্যাপারে লিডস এবং চেলসির আলাপ অনেকদূর এগিয়ে গেছে। চেলসি কোচ-ডিরেক্টরদের তো বটেই দলটির নতুন প্রেসিডেন্ট টোড বোহেলিরও মনে ধরেছে ২৫ বছর বয়সী ব্রাজিলিয়ানকে। 

টটেনহ্যাম রাপিনহার পথ থেকে সরে রিচার্লিসনকে তাদের টপ টার্গেন বানিয়েছে। এভারটন রাইট উইঙ্গার ও স্ট্রাইকার চ্যাম্পিয়ন্স লিগে খেলতে চান। স্পার্সরাও তাকে দলে নিতে আগ্রহী। তার দাম ৫০ মিলিয়ন পাউন্ডের মতো। তাকে দলে নেওয়ার বিষয়ে আলাপ আলোচনা বেশ এগিয়ে নিয়েছে নর্থ লন্ডনের দলটি। 

রাপিনহা এবং রিচার্লির সঙ্গে দুই-তিনদিনের মধ্যেই চুক্তি সম্পন্ন হয়ে যেতে পারে। তবে আয়াক্স থেকে ব্রাজিলিয়ান তরুণ রাইট উইঙ্গার অ্যান্তোনির ম্যানচেস্টার ইউনাইটেডে আসার আলোচনা একটু থমকে গেছে। মনে হয়েছিল, অ্যান্তোনি হচ্ছেন রেড ডেলিভসদের প্রথম সাইনিং। ৬০ মিলিয়নে তাকে কেনার ব্যাপারে আগ্রহীও ছিলেন দলটির নতুন কোচ টেন হ্যাগ। কিন্তু আয়াক্স দামটা ৮০ মিলিয়নে তুলে দিতেই থমকে গেছে আলোচনা। সংবাদ মাধ্যম দাবি করেছে, আয়াক্স তাকে এই মৌসুমে বিক্রি করতে চায় না।