দেয়ালে পিঠ ঠেকে গেলে সামনে এগিয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনেরও এখন সে অবস্থা। টেস্ট ক্রিকেটে দলের ধারাবাহিক ব্যর্থতায় প্রশ্নের জবাব দিতে গিয়ে পরিসংখ্যান তুলে ধরতে হচ্ছে তাঁকে। কয়েকদিন আগেই ঢাকা লিগের ট্রফি বিতরণ অনুষ্ঠানে কোন দেশ কত বছর পর প্রথম টেস্ট জিতেছে, সে তথ্য-উপাত্ত দিয়ে বাংলাদেশ দলের অবস্থান ভালো প্রমাণ করার চেষ্টা করেন তিনি। 

বুধবার পরিচালনা পর্ষদের সভা শেষেও বেশ কিছু তথ্য তুলে ধরে মিডিয়াকে ধৈর্য ধরার আহ্বান জানান। বাংলাদেশকে টেস্ট ক্রিকেটে এগিয়ে নিতে সব ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে তথ্য দেন পাপন। বোর্ড সভাপতির বিশ্বাস, বর্তমান দলের খেলোয়াড়দের দিয়েই ভবিষ্যতে সাফল্যের মুখ দেখবে বাংলাদেশ।

জাতীয় দলের বর্তমান কোচ রাসেল ডমিঙ্গো দায়িত্ব নেওয়ার পর টেস্ট ক্রিকেটকে সর্বাধিক গুরুত্ব দেওয়ার প্রস্তাব করেন। কোচের পরামর্শ মেনে বোর্ডও চেষ্টা করছে বেশি বেশি টেস্ট খেলাতে। কিন্তু ক্রিকেটাররা মাঠে সেভাবে পারফরম্যান্স করতে না পারায় ভেস্তে যেতে বসেছে বিসিবির পরিশ্রম। 

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার পর ওয়েস্ট ইন্ডিজের কাছে বাজেভাবে টেস্ট হারায় প্রথম শ্রেণির ক্রিকেটকেও ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান পাপন। বুধবার পরিচালনা পর্ষদের সভায় এ সম্পর্কিত একটি ওয়ার্কিং গ্রুপও করা হয় প্রস্তাবনা তৈরির জন্য। ওয়ার্কিং গ্রুপ প্রস্তাবনা উপস্থাপন করলে সে অনুযায়ী জাতীয় লিগের মানোন্নয়নে কাজ করা হবে বলে জানান বিসিবি সভাপতি।

টেস্টে ধারাবাহিক ব্যর্থ হচ্ছেন টপঅর্ডার ব্যাটাররা। সেট হয়ে উইকেট ছুড়ে দিচ্ছেন কেউ কেউ। পাঁচ দিনের ম্যাচ হলেও সিনিয়ররা ব্যাট করেন টি২০ মেজাজে। এ বিষয়টি সামনে আনা হলে বিসিবি সভাপতি বলেন, 'যে যাই বলুক, আমার কাছে তামিম দেশের সেরা ওপেনার। মুশফিক সেরা ব্যাটার। তাই সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহকে নিয়ে বলার কিছু নেই। তাদের শেখানোর কিছু নেই। দে আর দ্য বেস্ট প্লেয়ার। হতে পারে দু-একটা ম্যাচে বাজে শট খেলে আউট হয়েছে। এখন কেন এমন হয়েছে, সেটা আমাদের জিজ্ঞেস করে লাভ নেই। যারা খেলেছে, তাদের বলেন, তারা বলতে পারবে।' 

টেস্টের ওপেনিংয়ে ভালো কোনো ব্যাটার পাওয়া যাচ্ছে না দীর্ঘদিন। মাহমুদুল হাসান জয়কে দিয়েই ওপেনারের ঘাটতি পূরণের উদ্যোগ নেয় বোর্ড। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তাঁর। নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকায় ভালো ব্যাটিংও করেন তরুণ এ ওপেনার। সময় দিলে ২১ বছর বয়সী এ ব্যাটার উন্নতি করবে বলে মনে করেন পাপন। 

ব্যাড প্যাচে থাকা মুমিনুল হকের ছন্দে ফেরার ব্যাপারেও আশাবাদী তিনি, 'মুমিনুল ভালো করছে। আমি নিশ্চিত ঘরোয়া ক্রিকেটে ভালো খেলে সে ছন্দে ফিরবে। ১১টি সেঞ্চুরি করা খেলোয়াড় সে। কিন্তু ১০ ইনিংস ধরে রান পাচ্ছে না। আমরা তাকে অধিনায়কত্ব থেকে সরালাম প্রথমে। এবার অটোমেটিক একাদশ থেকে বাদ পড়েছে। ধৈর্য রাখেন, সেও ভালো করবে।'

ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই টেস্টের সিরিজে হোয়াইটওয়াশে খেলোয়াড়দের কাঠগড়ায় না তুলে দেশে টেস্ট ক্রিকেটের সংস্কৃতি নিয়ে প্রশ্ন উত্থাপন করেন অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়কের মন্তব্যের সূত্র ধরে বিসিবি সভাপতির প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে পরোক্ষে সাকিবকে সমর্থনই করেন পাপন, 'সাকিব যেটা বলেছে, সেটা সাকিবের ব্যাপার। আমার কাছে জিজ্ঞেস করলে দ্বিমত করি না। টেস্ট সংস্কৃতি সত্যিই নেই। টেস্ট ধৈর্যের খেলা। আমরা, মিডিয়া, দর্শক- সবাইকেই ধৈর্য ধরতে হবে।' 

তামিমের টি২০ খেলা না খেলা এবং বোর্ডের সঙ্গে যোগাযোগের প্রসঙ্গ টেনে পাপন জানান, বাঁহাতি এ ওপেনারকে মিথ্যাবাদী বলেননি তিনি। যে বা যারাই বলছে, বোর্ড যোগাযোগ করেনি সেটা মিথ্যা। গতকালের সভায় ঢাকার পার্শ্ববর্তী এলাকায় ঢাকা লিগের জন্য তিনটি মাঠ কেনার ব্যাপারে সিদ্ধান্ত হয়। ২০২২-২৩ সালের ক্রিকেট বর্ষপঞ্জিতে বিসিবির বাজেট বার্ষিক সাধারণ সভায় উপস্থাপনের জন্য অনুমোদন করা হয়েছে। আঞ্চলিক ক্রিকেট সংস্থা গড়ে তুলতে গঠনতন্ত্রে ধারা সংযোগ এবং আরও কিছু ধারা সংযোজন করতে এজিএমে উত্থাপনের সিদ্ধান্ত হয় এদিন।