সাদা বলে ইংল্যান্ডের নতুন অধিনায়ক এখন জস বাটলার। সদ্য সাবেক হওয়া বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মরগ্যানের স্থলাভিষিক্ত হলেন ৩১ বছর বয়সী এই উইকেট রক্ষক-ব্যাটার। এক বিবৃতিতে বিষয়টি জানায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে অধিনায়কত্বের মেয়াদ শুরু হবে বাটলারের। এরপর তার নেতৃত্বে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। সম্প্রতি মরগ্যানের চোটে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন বাটলার। আট উইকেটের জয়ের ফলে ৩-০ তে সিরিজ জেতে ইংল্যান্ড।

২০১১ সালে টি-টোয়েন্টি অভিষেকের পর ২০১২ সালে ওয়ানডেতে নামেন বাটলার। ২০১৫ সাল থেকে ইংল্যান্ড দলের সহ অধিনায়কের দায়িত্ব পালন করে আসছেন। এর আগেও ১৪টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন (নয়টি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি)।

এখন পর্যন্ত ১৫১টি ওয়ানডেতে ৪১.২০ গড়ে ৪ হাজার ১২০ রান করেছেন বাটলার। রয়েছে ১০টি শতক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৪.৫১ গড়ে করেছেন ২ হাজার ১৪০ রান করেছেন ৮৮টি ম্যাচে। বাটলার ইংল্যান্ডের হয়ে তিন ফরম্যাটেই শতকের ইনিংস খেলেছেন।

নেতৃত্ব পেয়ে বাটলার বলেছেন, 'দেশের হয়ে অধিনায়কত্ব করা সবচেয়ে বড় সম্মানের, এবং আমি অতীতে ফেরার রাখার সুযোগ পেয়েছি, নেতৃত্ব দিতে আমি পছন্দ করেছি। আমি এই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছি।'

মরগ্যানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাটলার বলেছেন, 'আমি ইয়ন মরগ্যানকে গত সাত বছরে তার অসামান্য নেতৃত্বের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই। এই সময়টা কম বেশি প্রত্যেকের জন্য স্মরণীয় সময় ছিল। তিনি একজন অনুপ্রেরণামূলক নেতা ছিলেন এবং তার নেতৃত্বে দুর্দান্ত সময় পার করেছে ইংল্যান্ড।'