ফর্ম হারিয়ে নেতৃত্ব গেছে বিরাট কোহলির। কাঁধের ভার ঝাড়লেও এখন তিনি দলের বোঝা। তার ব্যাটে নেই রান। যার খেসারত দিচ্ছে দল। তবে অধিনায়ক রোহিত শর্মা পাশে আছেন কোহলির। তার মতে, কোহলি রানে ফিরবেই। তাকে শুধু শুধু আশ্বস্ত করার কিছু নেই। 

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ১০ উইকেটে জয়ের পরের ম্যাচে ১০০ রানে হেরেছে ভারত। ২৪৭ রান তাড়া করতে নেমে অলআউট হয়েছে ১৪৬ রানে। মাত্র ১৬ রান করে আউট হন কোহলি। অথচ ডানহাতি এই ব্যাটারকে বলা হতো চেজ মাস্টার। 

দলের সেরা ক্রিকেটারের রান খরা নিয়ে রোহিত বলেছেন, ‘তিনি অনেকদিন ধরে খেলছেন, অনেক ম্যাচ খেলেছেন, অনেক রান করেছেন, অসাধারণ ব্যাটার, তাকে তাই আশ্বস্ত করার কিছু নেই। সব ক্রিকেটারেরই এই উত্থান-পতনের সাক্ষী হতে হয়। এক-দুইটা ম্যাচে রান পেলেই তিনি ফিরে আসবেন।’ 

বিরাটের ভক্ত কিংবা সমালোচকদের রোহিত মনে করিয়ে দিয়েছেন, এক দশকের বেশি সময় ধরে অনেক রান করেছেন কোহলি। এখনও গড়, সেঞ্চুরি, অভিজ্ঞতা তার পক্ষে কথা বলে। কিছু ম্যাচ কিংবা সময় খারাপ গেলেই তার কোয়ালিটি খারাপ হয়ে যায় না। ভারতীয় অধিনায়কের মতে, ক্রিকেট যারা দেখে, বোঝে তারা জানে দুঃসময় সকলেরই নিয়তি। 

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে হারের বড় দায় লোয়ার মিডল অর্ডারকে দিচ্ছেন রোহিত। তার মতে, দ্রুত উইকেট পড়লে দৃঢ়তা দেখাতে হবে লোয়ারে। ভারত সর্বশেষ বিশ্বকাপের সেমিতে, চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে এই দৃঢ়তা দেখাতে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেন তিনি। 

রোহিত বলেন, ‘অনেকবারই দরকারের সময় নিচে খারাপ করেছি আমরা। এই বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে। ৩০ রানে ৩ বা ৪০ রানে ৪ উইকেট পড়ার পরে পজিটিভি ব্যাটিং করতে হবে। তারা যদি ওই পরিস্থিতিতে পাস করতে পারেন তাহলে কতো আত্মবিশ্বাসী তারা হবে একবার ভাবুন। এই জায়গা নিয়ে আমাদের কথা বলতে হবে এবং আমি মনে করে টিম ম্যানেজমেন্টের এখানে ভূমিকা রাখার জায়গা আছে।’