গুস্তাভ ম্যাকেওন হতে চেয়েছিলেন ফুটবলার। ফ্রান্সের তরুণ তিনি। সেটাই তো হওয়ার স্বপ্ন দেখবেন। কিন্তু এই তরুণ বনে গেছেন ক্রিকেটার। মনোযোগ দিয়ে ক্রিকেট খেললে যে বিশ্বে সাড়া ফেলে দেওয়া যায় সেটাও বুঝিয়ে দিয়েছেন অল্পতে। 

ম্যাকেওন ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের ইউরোপের উপ-আঞ্চলিক বাছাইপর্বে নরওয়ের বিপক্ষে খেলেছেন ৫৩ বলে ১০১ রানের দুর্দান্ত ইনিংস। ওই ইনিংস খেলার পথে আটটি ছক্কা ও চারটি চার মেরেছেন ১৮ বছর বয়সী ব্যাটার। 

ক্যারিয়ারে এটা তার দ্বিতীয় সেঞ্চুরি। মজার বিষয় হচ্ছে, ঠিক আগের ম্যাচে ম্যাকেওন খেলেছিলেন ৫৮ বলে ১০৯ রানের ঝকঝকে ইনিংস। সুইজারল্যান্ডের বিপক্ষে ওই ইনিংস খেলে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সবচেয়ে কম বয়সে টি-২০ সেঞ্চুরির রেকর্ড গড়েন তিনি। 

এবার নরওয়ের বিপক্ষে সেঞ্চুরি করে দুটি রেকর্ড নিজের করে নিলেন ফ্রান্স ক্রিকেটার। প্রথম আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে টানা দুই ম্যাচে সেঞ্চুরির কীর্তি এখন তার। অথচ এই ম্যাকেওন ক্যারিয়ারের মাত্র তৃতীয় আন্তর্জাতিক টি-২০ খেলতে নেমেছিলেন। তিন ম্যাচে রেকর্ড ২৮৬ রানও এখন তার। আগে যেটা ছিল পর্তুগালের আজহার আদনানির (২২৭)। 

নরওয়ের বিপক্ষে শুধু দারুণ ব্যাটিং নয় বোলিংও করেছেন ম্যাকেওন। ডানহাতি মিডিয়াম পেস বোলিংয়ে ৪ ওভারে ২৭ রানে ৩ উইকেট নেন তিনি। তার দল তোলে ১৫৮ রান। নরওয়ের বিপক্ষে ফ্রান্স তুলে নেয় ১১ রানের জয়।