টানা অফ ফর্মের কারণে টেস্ট অধিনায়কত্ব হারানোর পর দলে জায়গাও হারিয়েছেন মুমিনুল। ফর্ম ফিরে পেতে 'এ' দলের উইন্ডিজ সফরে তাকে যুক্ত করার কথা বলেছিলেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। তবে তাকে ছাড়াই ক্যারিবিয়ানে যাচ্ছে 'এ' দল। উইন্ডিজ সফরে 'এ' দলের নেতৃত্বে থাকবেন মোহাম্মদ মিঠুন।

মুমিনুলকে কেন 'এ' দলে রাখা হয়নি সে ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ দলের নির্বাচক আব্দুর রাজ্জাক। তার মতে, মুমিনুলকে বিবেচনায় নেওয়ার প্রশ্নই আসে না, তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

রাজ্জাক বলেছেন, 'মুমিনুল আসলে একটা অল্প সময়ের জন্য অফফর্মে আছে। ওকে এখানে বিবেচনা আনা–না আনার প্রশ্নই আসে না। আমি মনে করি ওকে পুরোপুরি বিশ্রাম দেওয়া হয়েছে। টেস্ট ক্রিকেট এমনিতেই কঠিন, মুমিনুলের বাজে সময় যাচ্ছিল আবার সে অধিনায়কও। তো মাঝে মাঝে মানুষের ছোট বিরতি দরকার হয়।'

রাজ্জাক মনে করেন, মুমিনুলের রানে ফেরার জন্য প্রয়োজন পূর্ণ বিশ্রাম,'আমি শুনেছি যে, মুমিনুলকে নাকি 'এ' দলেও জায়গা দেওয়া হয়নি! না, বিষয়টা এমন না। খুব চাপে ছিল সে, মুমিনুলের এমন কোনও বয়স হয়ে যায়নি যে আর ফিরতে পারবে না। এমন না। এটা একদমই বিশ্রাম।'

২০১৩ সালে অভিষেকের পর মুমিনুল খেলেছেন ৫৪ টেস্ট। ক্যারিয়ারের শুরু থেকেই দুর্দান্ত ছিলেন এই ব্যাটার। কিন্তু গত দুই বছর ধরে ফর্মহীনতায় ভুগছেন। লাল বলের ক্রিকেটে তার রান ৩ হাজার ৫২৯। এক সময় ৫০-এর ওপরে গড় থাকলেও সেটি ৩০-এর ঘরে নেমে গেছে। শেষ ১০ ইনিংসের ৯টিতেই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি বাঁহাতি এই ব্যাটার।