অবসর ঘোষণা করলেন চারবারের ফর্মুলা ওয়ান বিশ্বচ্যাম্পিয়ন সেবেস্তিয়ান ভেটেল। চলতি বছরের শেষে গাড়ি থামাচ্ছেন গতির রাজা। হাঙ্গেরিয়ান গ্রাঁ প্রির আগে জানিয়ে দিলেন, ১৫তম এ মৌসুমই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ।

নিজ ইন্সটাগ্রামের প্রথম পোস্টেই অবসর ঘোষণা করে ভেটেল জানালেন, 'বিগত ১৫ বছরে অসাধারণ কিছু মানুষদের সঙ্গে ফর্মুলা ওয়ানে কাজ করার সৌভাগ্য হয়েছে। অনেক মানুষ রয়েছেন। তাদের নাম আলাদা করে উল্লেখ করে ধন্যবাদ জানাতে হবে। বিগত দুই বছরে অ্যাস্টন মার্টিন ড্রাইভার হিসাবে সেভাবে ভাল কিছু করতে পারেনি, যেমন প্রত্যাশা করেছিলাম। তবে এটা অত্যন্ত পরিষ্কার যে, একটি দলের সর্বোচ্চ পর্যায়ে রেসের জন্য আগামী কয়েক বছরে যা করা প্রয়োজন, তাই করা হয়েছে।'

৩৫ বছর বয়সী এ ড্রাইভার বিদায়ের ঘোষণায় যোগ করেছেন, 'আজ আসলে বিদায় বলার ব্যাপার নয়। বিশেষ করে সমর্থকদের ধন্যবার জানানোর ব্যাপার। তাদের এমন জোরালো সমর্থন ছাড়া ফর্মুলা ওয়ানের অস্তিত্বই থাকত না।'

২০০৭ সালে যুক্তরাষ্ট্র গ্রাঁ প্রিতে বিএমডব্লিউ সবারের হয়ে ফর্মুলা ওয়ানে অভিষেক হয় ভেটেলের। ক্যারিয়ারের সেরা সময়টা তিনি কাটিয়েছেন রেড বুলের হয়ে। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত তাদের হয়ে টানা চারবার বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা জিতেছিলেন ভেটেল। রেডবুল থেকে ২০১৫ সালে ফেরারিতে যোগ দেন। তবে ছয় বছর ইতালির বিখ্যাত দলের হয়ে রেস করেও পঞ্চম বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা জেতার চেষ্টায় ব্যর্থ হন। 

বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতার দিক দিয়ে অ্যালেইন প্রস্টের সঙ্গে যৌথভাবে চতুর্থ সর্বোচ্চ শিরোপা তার। ভেটেলের ওপরে আছেন হুয়ান ম্যানুয়েল ফানগিও (৫), তার ছেলেবেলার নায়ক মাইকেল শুমাখার (৭) ও লুইস হ্যামিল্টন (৭)।

বিষয় : ফর্মুলা ওয়ান সেবেস্তিয়ান ভেটেল অ্যাস্টন মার্টিন

মন্তব্য করুন