ইংল্যান্ডের বার্মিংহামে পর্দা উঠতে যাচ্ছে ২২তম কমনওয়েলথ গেমসের। 'গেমস ফর এভরিওয়ান (সবার জন্য খেলা)' এই স্লোগানকে সামনে রেখে বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে উদ্বোধন অনুষ্ঠান শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১২টায়। প্রায় ৩০ হাজার দর্শকের উপস্থিতিতে হবে উদ্বোধনী এই অনুষ্ঠান।

এমন আয়োজনে ৭২টি দেশের সঙ্গে মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করবেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। অবশ্য পতাকা বহনের জন্য বক্সার সুর কৃষ্ণ চাকমার নামও দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। যদি শেষ মুহূর্তে মাবিয়া কোনো কারণে মার্চপাস্টে অংশ নিতে না পারেন, তাহলেই কিনা সুর কৃষ্ণের হাতে থাকবে লাল-সবুজের পতাকা।

উদ্বোধন বাদ দিলে ১২ দিনের গেমসের আসল লড়াই হবে ১১ দিন। যেখানে ২৮০টি স্বর্ণের জন্য লড়বেন ৭২টি দেশের ৫ হাজার ৫০৪ ক্রীড়াবিদ। প্রথমদিন মাঠে গড়াবে ১১ ডিসিপ্লিন। যেখানে চার ডিসিপ্লিনে লড়াই করবেন বাংলাদেশের ১২ অ্যাথলেট। এরমধ্যে সম্ভাবনাময় জিমন্যাস্টিকে প্রথম দিনেই দুই ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ। জিমন্যাস্টিকসে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী অ্যাথলেটরা হলেন শিশির আহমেদ, আবু সাইদ রাফি ও আলী কাদের হক।

এরপর লড়বে পুরুষ টেবিল টেনিস দলের বাছাই পর্ব। আগামীকালই হয়ে যাবে বাছাই পর্বের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপ। বাংলাদেশ টেবিল টেনিস দলে খেলোয়াড় হিসেবে আছেন রামহিম লিয়ন বম, মুহতাসিন আহমেদ হৃদয়, রিফাত মাহমুদ সাব্বির ও মুফরাদুল খায়ের হামজা।

এ ছাড়া শুরুর দিন সাঁতারের বাছাইপর্বতেও অংশ নেবে বাংলাদেশ। ৫০ মিটার বাটারফ্লাই ইভেন্টে বাংলাদেশ থেকে অংশ নেবেন বাংলাদেশের পুরুষ সাঁতারু মাহমুদ উন নবী নাহিদ। মহিলা সাঁতারু মরিয়ম আক্তার অংশ নিচ্ছেন ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে। দুজনেরই হিট ১০-৩০ থেকে ১২-৩০ ঘণ্টার মধ্যে। হিটে টিকলে সেমিফাইনালে অংশ নেওয়ার সুযোগ তৈরি হবে।

একই দিনে লড়বেন তিন বক্সারও। হোসেন আলী অংশ নেবেন ওয়েল্টারওয়েইট ওজন শ্রেণিতে (৬৩.৫-৬৭ কেজি), সুরো কৃষ্ণ চাকমা অংশ নেবেন লাইট ওয়েল্টারওয়েইট ওজন শ্রেণিতে (৬০-৬৩.৫ কেজি) আর সেলিম হোসেন অংশ নেবেন ফেদারওয়েইট (৫৪-৫৭ কেজি) ওজন শ্রেণিতে।