এশিয়া কাপের আগে দুশ্চিন্তা বাড়িয়ে দিচ্ছে ক্রিকেটারদের ইনজুরি। নুরুল হাসান সোহান বাঁ-হাতের তর্জনীর হাড়ে চিড় নিয়ে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন। গতকাল হ্যামস্ট্রিং পেশিতে টান নিয়ে মাঠ ছাড়তে হয় লিটন কুমার দাসকে। স্ক্যান রিপোর্ট পাওয়ার পর জানা যাবে লিটন এশিয়া কাপে খেলতে পারবেন কিনা। গুরুত্বপূর্ণ ক্রিকেটাররা চোটে পড়ায় এশিয়া কাপের দল গোছাতে পরীক্ষিতদের দিকেই ঝুঁকতে হচ্ছে জাতীয় দল নির্বাচকদের। তাই জিম্বাবুয়ের বিপক্ষে টি২০ সিরিজে বিশ্রাম দেওয়া হলেও এশিয়া কাপে ফেরানো হতে পারে উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিমকে। 

২২ জনের প্রাথমিক দলে রাখা হতে পারে সৌম্য সরকার ও সাব্বির রহমানকে। জাতীয় দলে ফিরতে হলে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ভালো খেলতে হবে তাঁকে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টি২০ ম্যাচে ২৭ বলে ২৭ রান করে ব্যাকফুটে থাকা মাহমুদউল্লাহর ১৫ জনের দলে থাকার সম্ভাবনা ক্ষীণ।

মুশফিক বিশ্বকাপে খারাপ খেলে দল থেকে বাদ পড়েছিলেন গত বছর। পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ থেকে বাদ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছিলেন উইকেটরক্ষক এ ব্যাটার। ঘরের মাঠে পরের সিরিজেই আফগানিস্তানের বিপক্ষে ফিরেছিলেন তিনি।

২৫ বলে ৩০ রান করেছিলেন এক ম্যাচ খেলে। ওটাই ৩৫ বছর বয়সী ব্যাটারের শেষ টি২০। তাঁর টি২০-তে ফেরার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে খেলোয়াড়দের চোট এবং ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সিরিজে বেশিরভাগ ব্যাটার প্রত্যাশিত পারফরম্যান্স না করায়। 

জাতীয় দল সংশ্নিষ্ট এক কর্মকর্তা বলেন, 'এশিয়া কাপে সেরা দলটাই পাঠাতে হবে। সোহান চোটে পড়ায় মুশফিকের সুযোগ বেড়ে গেছে। জিম্বাবুয়েতে মুনিম শাহরিয়ার ভালো খেলেনি। সেক্ষেত্রে একজন ওপেনারও লাগবে। বড় ইভেন্ট পরীক্ষিত খেলোয়াড়দেরই নিতে হবে। উইন্ডিজে সৌম্য রান করলে টি২০ দলে নেওয়ার চিন্তাভাবনা আছে। সবকিছুই নির্ভর করছে খেলোয়াড়ের ওপর।'

এশিয়া কাপ থেকে টি২০ দলের নেতৃত্বে ফিরছেন সাকিব আল হাসান। ম্যাচ ফিটনেস ফিরে পেলে ইয়াসির আলী রাব্বি এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে এশিয়া কাপের দলে নেওয়া হবে। খুলনায় বাংলাদেশ টাইগারের হয়ে এইচপির বিপক্ষে ওয়ানডে এবং টি২০ সিরিজ খেলে ঢাকায় ফিরবেন রাব্বি। দিল্লি থেকে ব্যথানাশক ইনজেকশন নিয়ে দেশে ফিরে বিশ্রামে ছিলেন সাইফউদ্দিন। আজকালের মধ্যে ঢাকায় ফিরে পুনর্বাসন শুরু করবেন তিনি। এশিয়া কাপ দিয়ে দলে ফেরার কথা তার। এ জন্য বোলিং ফিটনেস পরীক্ষায় পাস করতে হবে পেস বোলিং এ অলরাউন্ডারকে।