কমনওয়েলথ গেমসের ক্রিকেটে বড় ম্যাচ। বড় রানের ম্যাচ। দলটাও ভয় না পাওয়া ইংল্যান্ড। তবে দৃঢ় ভারত স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ ক্রিকেট খেলেছে। মাত্র ৪ রানের জয়ে উঠে গেছে ফাইনালে। পৌঁছে গেছে স্বর্ণের কাছে। 

বার্মিংহামের এজবাস্টনে টস জিতে ব্যাট করতে নামে ভারতীয় মেয়েরা। হরমনপ্রীত কাউকের দল ব্যাট হাতে দারুণ শুরু পায়। ওপেনিং জুটিতে ৭.৫ ওভারে ৭৬ রান যোগ করে তারা। শেফালি ভার্মা ১৭ বলে দুই চারে ১৫ রান করে ফিরে যান। 

দলের রান মাত্র এক যোগ হতেই ফিরে যান অন্য ওপেনার স্মৃতি মান্দানা। ততক্ষণে ভারতীয় নারী দলের ক্লাসিক্যাল এই ওপেনার করে ফেলেছেন ৩২ বল ১৯০.৬২ স্ট্রাইক রেটে ৬১ রান। আটটি চারের সঙ্গে তিনটি ছক্কার শট খেলেন বহু ভক্তের হৃদয়ে ঝড় তোলা এই ব্যাটার। 

ওই মোমেন্টাম নিয়ে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৪ রান তোলে ভারত। তিনে নামা জেমিমাই রদ্রিগেজ ৩১ বলে হার না মানা ৪৪ রানের ইনিংস খেলেন। তিনি সাতটি চারের শট খেলেন। অধিনায়ক হরমনপ্রীতি কাউর (২০ বলে ২০) ও দিপ্তি শর্মা (২০ বলে ২২ রান) একটু মেরে খেলতে পারলে রানটা আরও বড় হতো ভারতের।

জয়ের লক্ষ্যে নেমে ইংল্যান্ড নারী দল ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬০ রান তুলতে পারে। তাদেরও টপ-মিডল অর্ডার রান পেয়েছে। তবে স্মৃতির মতো বড় এবং ঝড়ো ইনিংস খেলতে না পারায় হারতে হয়েছে স্বাগতিকদের। 

ইংল্যান্ড নারী দলের হয়ে ওপেনার সোফিয়া ডাঙ্কলি ১৯ রান করেন। অন্য ওপেনার দানিয়েল্লে ওয়াট ২৭ বলে করেন ৩৫ রান। তিনে নামা আলিস ক্যাপসে ১৩ রান করেন। চারে নেমে নাতালিয়া স্কাইভার ৪৩ বলে ৪১ রান করেন। এছাড়া পাঁচে নামা অ্যালি জোন্স ২৪ বলে করেন ৩১ রান।