টানা ৯ বছর ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে দাপট দেখিয়েছে বাংলাদেশ। হারারেতে টানা দুই হারে ২০১৩ সালের পর জিম্বাবুয়ের কাছে ওয়ানডে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। এর আগে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারে টাইগাররা। বাংলাদেশের এমন পতনে হতাশ প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। মন খারাপ করে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান এই কোচ জানালেন, ক্রিকেটাররা একই ভুল বারবার করে যাচ্ছে। তার ভুল থেকে শিক্ষা নিচ্ছে না।

প্রথম ওয়ানডে ম্যাচে ৩০৩ রানের পুঁজি নিয়েও জিততে পারেনি বাংলাদেশ। ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজা দুজনের সামনে অসহায়ত্ব প্রকাশ করেছে টাইগার বোলাররা। ফলাফল, জিম্বাবুয়ে ৫ উইকেটে ম্যাচ জিতে যায় ১০ বল বাকি রেখে।

দ্বিতীয় ম্যাচে ভালো শুরুর পরও ২৯০ রানের বেশি তুলতে পারেনি বাংলাদেশ। বোলিংয়ের শুরুটা ভালো হলেও বাংলাদেশ হেরেছে রেজিস চাকাভা ও সিকান্দার রাজার অবিশ্বাস্য জুটিতে। এবারও সেঞ্চুরি করেন দুজন। জিম্বাবুয়ে আবার ৫ উইকেট ম্যাচ জিতে নিশ্চিত করে সিরিজ জয়।

সিরিজ হারার পর রাসেল ডমিঙ্গো বললেন, 'আমরা হয়তো প্রথম ম্যাচে ২০ রান কম করেছি, এই ম্যাচেও ২০ রান কম করেছি। এখানে পরের ভাগে রান আটকানো কঠিন। কিন্তু এক ম্যাচে তাদের রান ছিল ৩ উইকেটে ৬০, আরেক ম্যাচে ৪ উইকেটে ৪০ (৪৯)। এরপর ছেলেরা চাপটা যথেষ্ট ধরে রাখতে পারেনি। ফিল্ডিংয়ে ভুল, আলগা বল অনেক বেশি হয়েছে। ফিল্ডিং অনুযায়ী বল করতে পারেনি বোলাররা। ছেলেরা চেষ্টা করেছে। কিন্তু ভুল থেকে শেখেনি, একই ভুল বারবার করে গেছে। এটিই সবচেয়ে হতাশার ব্যাপার। ভুল থেকে যদি না শেখেন, ভালো দল আপনাকে শাস্তি দেবেই।'

বুধবার হোয়াইওয়াশ এড়ানোর লক্ষ্য নিয়ে তৃতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।