বিশ্বকাপে যে ৩২ দল প্রতিদ্বন্দ্বিতা করে, কেউই ফেলনা নয়! যোগ্য হয়েই তারা ফুটবলের সবচেয়ে বড় অঙ্গনের একটি দল হয়। যেমনটা আকার-ইঙ্গিতে বোঝাতে চেয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

সম্প্রতি খেলাধুলাবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনকে দেওয়া সাক্ষাৎকারে মেসিদের কোচ সোজা জানিয়ে দেন, তাঁর দল যে কারও বিপক্ষে লড়তে প্রস্তুত। এর মানে এই নয় যে তারা বিশ্বকাপ নিয়েই বাড়ি ফিরবে। এতটা নিশ্চয়তা তারা দিতে পারছে না। তবে চেষ্টা থাকবে, সেরাটা দিয়ে কাঙ্ক্ষিত গন্তব্যে নোঙর করার।

নভেম্বরে শুরু হতে যাওয়া এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। স্কালোনির অধীনে এরই মধ্যে তারা দুটি ট্রফি জিতেছে, যার একটি কোপা আমেরিকা। ব্রাজিলকে হারিয়ে সেই ট্রফি জিতেছিল তারা।

এবার চোখ বিশ্বকাপে, সেখানে নিজেদের সেরাদের অন্যতম ভাবলেও পা মাটিতে রেখেই কথা বলছেন স্কালোনি, 'প্রথম ম্যাচ সৌদি আরবের সঙ্গে। তিনটি ম্যাচ কঠিন, তবে প্রথমটি ব্যতিক্রম। যেটা আমাদের জন্য উদ্বোধনী। এরপর মেক্সিকো, যারা ঐতিহ্যগতভাবেই বিশ্বকাপের দারুণ দল। তাদের কোচ জেরার্ড মার্টিনোও চমৎকার এবং দলে ভালো কিছু খেলোয়াড়ও আছে। পোল্যান্ড ইউরোপের দল।তারাও সহজ নয়। লেভানডস্কি, জিলিনঙ্কির মতো খেলোয়াড়রা মানসম্পন্ন।'

অবশ্য কঠিন প্রতিপক্ষ পেলেও ম্যাচ বাই ম্যাচ এগোতে চান স্কালোনি। কাউকেই হেলাফেলা করতে চান না তিনি, 'আমরা ম্যাচ বাই ম্যাচ এগোব। তবে বিশ্বকাপ জেতার জন্যই যে যাচ্ছি, এটা বলাটা অনর্থক। বলতে পারেন, মিথ্যা বলা। যেখানে বেশ কয়েকটি জাতীয় দল রয়েছে। হ্যাঁ, আমরা লড়াই করতে যাচ্ছি। এই দল যে কারও সঙ্গে টক্কর দিতে পারে। দশটা দল আছে, যারা কিনা ট্রফিটার জন্য লড়বে।'