২০১৬ সালের পর এবার জিম্বাবুয়ে সফরে ভারত। এশিয়া কাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে খেলবে লোকেশ রাহুলের ভারত। রারাতে আজ থেকে শুরু হচ্ছে ওয়ানডে সিরিজ।

সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ হওয়া সত্ত্বেও এখানে ভারত পাঠিয়েছে দ্বিতীয় সারির দল। সিরিজে নেই রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামির মতো ক্রিকেটাররা। এতে করে ভারতের একঝাঁক তরুণ ক্রিকেটার নিজেদের প্রমাণ করার সুযোগ পাবেন এই সিরিজে। 

তবে দীর্ঘ ৬ বছর পর জিম্বাবুয়েতে খেলতে গিয়ে অদ্ভুত এক বিড়ম্বনাতে পড়লো ভারতীয় ক্রিকেটাররা। মাঠের খেলা শুরুর আগেই ক্রিকেটারদের এখন ভাবতে হচ্ছে 'পানি' নিয়ে। কারণ হারারাতে চলছে তীব্র পানি সংকট। তাই ভারতীয় বোর্ড থেকে ক্রিকেটারদের অনুরোধ করা হয়েছে যতটা সম্ভব কম পানি ব্যবহার করতে।

ভারতীয় গণমাধ্যম ইনসাইড স্পোর্টসকে বিসিসিআই এক কর্মকর্তা বলেন, 'হারারেতে প্রচণ্ড পানির সংকট চলছে। খেলোয়াড়দের বলা হয়েছে কেউ যেন পানি অপচয় না করে। গোসলের সময় যতটুকু না হলে চলে না ততটুকুর বেশি যেন ব্যবহার না করা হয়। পানির সমস্যার কারণে পুল সেশনও হচ্ছে না।'

হারারাতে পানি পরিশোধন করা প্ল্যান্টে রাসায়নিকের ঘাটতি দেখা গেছে। তাই প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত পানি সরবরাহ করা যাচ্ছে না। এতে বাধ্য হয়েই ক্রিকেটারদের পানি অপচয় রোধ করতে বলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

১৮ অগাস্ট প্রথম ওয়ানডে, ২০ ও ২২ অগাস্ট হারারে স্পোর্টস ক্লাবে বাকি দুই ম্যাচ খেলবে ভারত-জিম্বাবুয়ে।