সবকিছু ঠিকঠাক থাকলে এবার মেসি খেলবেন তার পঞ্চম বিশ্বকাপ। ৩৬ বছর বয়সী মেসি এবারই যে আক্ষেপটা ঘুচিয়ে ফেলতে চাইবেন, তা বলাই বাহুল্য। গেল বছর ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে কোপা আমেরিকা জেতা আর্জেন্টিনা এবারও বিশ্বকাপ শিরোপার জোর দাবিদার।

কয়েকদিন আগেই প্রাক্তন আর্জেন্টিনার কিংবদন্তি গ্যাব্রিয়েল বাতিস্তুতা জানিয়েছিলেন, কাতার বিশ্বকাপে লিওনেল মেসির সামনে বড় সুযোগ রয়েছে চ্যাম্পিয়ন হওয়ার। এবার একই কথা শোনা গেল এক জার্মান কিংবদন্তি ফুটবলারের মুখে। জার্গেন ক্লিন্সম্যান মনে করেন, দোহাতে বিশ্বকাপ ফাইনালে আর কেউ নন, ট্রফি তুলবেন লিওনেল মেসি।

ক্লিনসম্যানের মতে, অনেকদিন পর এই আর্জেন্টিনা দলটা একটা ইউনিট হিসেবে খেলছে। কোচ স্কালোনি বুদ্ধি করে দলটাকে তৈরি করেছেন। এমন কিছু ফুটবলার আছে যারা মেসিকে সঠিক জায়গায় বল দিতে পারেন, আবার রিটার্ন বল কাজে লাগিয়ে গোল করতে পারেন। 

ক্লিনসম্যান বিশ্বাস করেন লিওনেল মেসির মতো ফুটবলার যদি আন্তর্জাতিক ক্যারিয়ারে অন্তত একটা বিশ্বকাপ না জিতে শেষ করেন, সেটা তার পক্ষে সঠিক বিচার নয়। কারণ মেসি ১০০ বছরে একটা আসে। ম্যারাডোনার থেকে লিওনেল মেসিকে সামান্য পিছিয়ে রাখতে চান জার্মান কিংবদন্তি।

১৯৮৬ সালে শেষবার ফুটবল বিশ্বকাপ জিতেছিল ম্যারাডোনার আর্জেন্টিনা। ৩৬ বছর ধরে বিশ্ব সেরার শিরোপা অধরাই থেকে গিয়েছে নীল-সাদা ব্রিগেডের। মাঝে ১৯৯০ ও ২০১৪ সালে ফাইনালে উঠলেও স্বপ্নের ট্রফি ছুঁতে পারেনি আর্জেন্টিনা।

বিশ্বকাপের ঠিক আগে আর্জেন্টিনা আছে আগুনে ফর্মে। ৩৩ ম্যাচ ধরে হারের মুখ দেখেনি লিওনেল মেসির দল। আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি টানা জয়ের রেকর্ড থেকে মাত্র চার ম্যাচ দূরে অবস্থান করছে লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।

লা আলবিসেলেস্তেরা বিশ্বকাপে অবস্থান করছে 'সি' গ্রুপে। সেখানে দলটি প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সৌদি আরব, পোল্যান্ড, মেক্সিকোকে। কাতারের বুকে বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ নভেম্বর। বিশ্বকাপের পর্দা নামবে আগামী ১৮ ডিসেম্বর।