সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) ওপর দেয়া নিষেধাজ্ঞা ১১ দিনের মাথায় তুলে নিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা-ফিফা। শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানানো হয়। ফলে অক্টোবরে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হতে আর কোনো বাধা থাকল না। ফিফার এমন সিদ্ধান্তে স্বস্তির নিঃশ্বাস ফেললেন ভারতীয় ফুটবল সমর্থকরা।

ফিফা আগে জানিয়েছিল, 'কাউন্সিল ব্যুরো সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছে, এআইএফএফের সদস্যপদ আপাতত স্থগিত করা হয়েছে। তাই ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আপাতত ভারতে অনুষ্ঠিত হচ্ছে না। ১১-৩০ অক্টোবর আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।'

এআইএফএফকে ই-মেইলে পাঠানো এক চিঠিতে ফিফা জানায়, এআইএফএফে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা তুলে নিয়েছে ব্যুরো অফ ফিফা কাউন্সিল। এখন থেকে এআইএফএফের দৈনন্দিন কাজকর্ম সামলাবেন সংস্থার মনোনীত কর্মকর্তাই। তবে এআইএফএফের নির্বাচন কীভাবে সম্পন্ন হচ্ছে, তার ওপর ফিফা ও এএফসি নজর রাখবে। সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতেও সাহায্য করবে তারা।

আগামী ২ সেপ্টেম্বর নয়াদিল্লিতে এআইএফএফের সদর দপ্তরে নির্বাচন অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী আজ ২৭ আগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে। ২৯ আগস্ট মনোনয়ন প্রত্যাহারের শেষদিন। ৩০ আগস্ট প্রার্থীদের চূড়ান্ত তালিকা জানানো হবে। ২ সেপ্টেম্বর ভোট নেওয়া হবে, এরপর সেদিন বা পরের দিন ফলাফল প্রকাশ করা হবে।