প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেটে জিতে উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপের প্রথম ম্যাচে নামছে বাংলাদেশে। টাইগারদের লক্ষ্য থাকবে প্রথম ম্যাচে জিতে এগিয়ে যাওয়ার। 

শারজাহ ক্রিকেট স্টেডিযামে রাত আটটায় অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের মূল চ্যালেঞ্জ হবে আফগান স্পিন সামলানো। রশিদ খান, মুজিব উরকে সামলাতে গিয়ে দৃশ্যপটে চলে আসতে পারেন পেসার ফজল হক ফারুকি। বাঁ-হাতি এই পেসার নতুন বলে বেশ ভয়ঙ্কর। 

বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। সিদ্ধান্ত গ্রহণের জায়গা থেকে সাকিব আক্রমণাত্মক এবং আধুনিক। তার বুদ্ধির বিপক্ষে লড়তে হবে আফগানদের।  

সাকিব আল হাসান: আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সেরা বাজি সাকিব আল হাসান। তিন বছর পরে নেতৃত্বে ফিরে একটি সিরিজে দল চালিয়েছেন তিনি। তার হাতে নেই লিটন-ইয়াসিরের মতো পরীক্ষিত টি-২০ ব্যাটার। তবে চাপটা সাকিব অন্যদের চেয়ে ভালো সামাল দেন, এটাই দলের জন্য ইতিবাচক। সাকিবের বল হাতে চার ওভার যেমন গুরুত্বপূর্ণ, তেমনি তিনে তার ভালো ব্যাটিংটাও দলের খুব দরকার। 

ফজল হক ফারুকি: শ্রীলঙ্কাকে বল হাতে ধসিয়ে দিয়েছিলেন ফজল হক ফারুকি। শুরুর ৫ রানে ৩ উইকেট নেওয়ার বড় কৃতিত্ব ছিল তার। তিনি নিজের বোলিং শেষ করেছিলেন ১১ রানে ৩ উইকেট নিয়ে। ঢাকা এবং চট্টগ্রামে ফারুকির তোপে পড়ার অভিজ্ঞতাও আছে বাংলাদেশের। তার আত্মবিশ্বাসের বিপক্ষে লড়াই করা বড় পরীক্ষা হবে টাইগার ব্যাটারদের।