এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ওপেন করতে নেমে সেঞ্চুরি করার পর থেকেই ভারতীয় ক্রিকেটমহলে গুঞ্জন, আসন্ন টি২০ বিশ্বকাপেও কোহলির ওপেন করতে নামা উচিত। রবি শাস্ত্রী এই বিষয়ে মন্তব্য করেছেন, কোহলি শুরুতে রান পাওয়ায় ওপেনে ভারতের বিকল্প বাড়ল। পার্থিব প্যাটেল তো সরাসরি দাবি করেন যে, বিশ্বকাপে কোহলির ওপেন করা উচিত।

অধিনায়ক রোহিতও কোহলির ওপেনিং চিন্তা উড়িয়ে দিলেন না। তাই টি২০ বিশ্বকাপেও কোহলিকে ভারতের ওপেনার হিসেবে দেখা যেতে পারে, বললেন অধিনায়ক রোহিত শর্মা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলতে হবে টিম ইন্ডিয়াকে। কোহলি টি২০ বিশ্বকাপে ওপেন করতে পারবেন কিনা, এমন প্রশ্নের জবাবে রোহিত বলেন, 'বিরাট কোহলি অবশ্যই টি২০ বিশ্বকাপের জন্য আমাদের জন্য ওপেনিং বিকল্প এবং আমরা এটা সব সময়েই মনে রাখব। বিশেষ করে যেহেতু আমরা তৃতীয় ওপেনারকে বাছাই করিনি। ও ওর ফ্র্যাঞ্চাইজি আরসিবির হয়ে ওপেন করেছে এবং ও ওপেন করে ভালো পারফরম্যান্সও করেছে। তাই এটি অবশ্যই আমাদের জন্য একটি বিকল্প।'

তবে তিনি এটাও নিশ্চিত করেছেন যে, টি২০ বিশ্বকাপে রোহিতের সঙ্গে ওপেন করবেন কেএল রাহুলই। রোহিত বলেন, 'কেএল রাহুল টি২০ বিশ্বকাপে ওপেন করবেন। ওর পারফরম্যান্স মাঝে মাঝে নজরে পড়ে না। আপনার হাতে বিকল্প থাকা সব সময়ই ভালো। বিশ্বকাপে ফ্লেক্সিবিলিটি নিয়ে যাওয়া ভালো। আপনি এমন খেলোয়াড় চাইবেন যেকোনো পজিশনে খেলে যাতে ভালো ভারসাম্য আনতে পারে। নতুন কিছুর চেষ্টা করা মানে এই না যে এটা একটা সমস্যা।'

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে নিয়মিত ইনিংস ওপেন করেন কোহলি। ওপেনার হিসেবে আইপিএলে আছে তার একাধিক সেঞ্চুরি। এশিয়া কাপে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও প্রথম সেঞ্চুরিটা পেলেন ওপেনার হিসেবে নেমেই। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে রোহিতের অনুপস্থিতিতে ওপেন করতে নেমে ৬১ বলে ১২২ রান করেন কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়ান ডাউনের চেয়ে ওপেনিংয়েই বেশি সফল কোহলি। ২০ ওভারের ক্রিকেটে ছয় সেঞ্চুরির সবগুলোই এসেছে ওপেনিং করে।