স্বাগতিক আরব আমিরাত ও সফরকারী বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ টি২০ সিরিজ শুরু হচ্ছে আজ। সিরিজের প্রথম ম্যাচে রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে দুই দল। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ হলেও আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশের এই ম্যাচ নিয়ে উন্মাদনার কোনো কমতি নেই সমর্থকদের মধ্যে। খেলাটি সরাসরি দেখাবে গাজী টিভিতে।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান সিপিএল খেলতে ওয়েস্ট ইন্ডিজে থাকায় জিম্বাবুয়ে সিরিজের মতো আমিরাতের বিপক্ষেও দলের নেতৃত্ব দেবেন সোহান। সেদিক থেকে পঞ্চপাণ্ডববিহীন টাইগারদের প্রথম সিরিজ এটি।

প্রথম ম্যাচে একাদশ কেমন হবে, ওপেনিংয়ে কোন জুটিকে নামানো হবে, কোন পজিশনে কে খেলবেন- এসব নিয়ে প্রশ্ন করা হয় অধিনায়ক সোহানকে। তিনি জানালেন, জয়ের প্রত্যাশায় বেস্ট ব্যালেন্স সাইড নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। আমিরাতকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। আরও জানালেন, নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে যে পরিকল্পনায় এগুচ্ছে বাংলাদেশ, তারই প্রথম ধাপ হচ্ছে আমিরাতের বিপক্ষের প্রথম ম্যাচটি।

দুই ম্যাচে এই সিরিজটিতে বাংলাদেশ চালাবে নানা ধরণের পরীক্ষা নিরিক্ষা। বিশেষ করে টপ অর্ডারে সাব্বিরের সঙ্গে ওপেনিংয়ে নামতে পারেন নাজমুল হোসেন শান্ত। তিন নম্বর ব্যাটিং পজিশনে দেখা যেতে পারে আফিফ হোসেনকে। চার নম্বরে খেলানো হতে পারে লিটন দাসকে। অধিনায়ক নুরুল হাসান সোহান যথারীতি কিপারের দায়িত্বে ফিরছেন। একাদশে জায়গা পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন ইয়াসির আলী চৌধুরী। মোসাদ্দেক হোসেন সৈকত ব্যাটিং করবেন সাতে নম্বরে। 

সাকিব না থাকায় বাঁহাতি স্পিনার হিসেবে একাদশে এক প্রকার নিশ্চিত নাসুম আহমেদের। একাদশে দেখা যাবে তিন ফাস্ট বোলার, যার মধ্যে মুস্তাফিজুর রহমান থাকা এক প্রকার নিশ্চিত। বাকি মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ এবং হাসান মাহমুদ এর মধ্যে যেকোনো দুইজন থাকবেন সেরা একাদশে।

আমিরাতের বিপক্ষে সম্ভাব্য একাদশ: সাব্বির রহমান, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান (অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন ও তাসকিন আহমেদ/হাসান মাহমুদ।