বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গর্ভনিং কাউন্সিল রোববার সাত ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা করেছে। শেষ পর্যন্ত দল পেয়েছে কুমিল্লা। এছাড়া সিলেট ও ঢাকার মালিকানা বদলে গেছে।

বিপিএলে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড তাদের ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছে। খুলনার ফ্র্যাঞ্চাইজি নিয়েছে মাইন্ড ট্রি। গত আসরে সিলেটের মালিকানা ছিল প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড-এর। কিন্তু এবার প্রগতি গ্রুপ ঢাকার মালিকানা নিয়েছে।

অন্যদিকে সিলেট থেকেও নেওয়া হয়েছে দল। তবে মালিকানা পেয়েছে ফিউচার স্পোর্টস লিমিটেড। রংপুর থেকে মালিকানা নেওয়া হয়েছে। দল নিয়েছে বসুন্ধরা গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড। চট্টগ্রামের মালিকানা রেখেছে ডেল্টা গ্রুপ।

বিসিবির বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ আগস্ট ছিল বিপিএল ফ্র্যাঞ্চাইজির নেওয়ার আবেদন করার শেষ দিন। নির্ধারিত সময়ে ৯টি প্রতিষ্ঠান দল নিতে প্রস্তাবনা জমা দেয়। যেখানে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছিল না। পরে ফ্র্যাঞ্চাইজি পাওয়ার জন্য লিখিত আবেদন করে তারা।

বিপিএলে রাজশাহী থেকে দল নিতে বৈশাখী গ্রুপ আবেদন করেছিল, সাকিবের মোনার্ক হোল্ডিংস লিমিটেড প্রস্তাবনা জমা দিয়েছিল। এছাড়া রূপা গ্রুপ দল নিতে আগ্রহ প্রকাশ করেছিল। তবে শেষ পর্যন্ত দল পায়নি তারা।

বিপিএলের বড় ফ্র্যাঞ্চাইজি বেক্সিমকো গ্রুপের ঢাকা ডাইনামাইটস দল নেওয়ার জন্য আবেদন করেনি। আগ্রহ প্রকাশ করেনি বিপিএলের নিয়মিত দল খুলনা টাইটান্স বা জেমকন গ্রপ। বড় ওই ফ্র্যাঞ্চাইজিগুলো বিপিএলের লভ্যাংশ শেয়ার চায়। কিন্তু বিপিএলের গর্ভনিং কাউন্সিল ওই শর্তে রাজি না হওয়ায় দল নেয়নি বেক্সিমকো, জেমকন গ্রুপ।