টি২০ বিশ্বকাপ দল থেকে বাদ পড়ে ক্রিকেট-বিমুখ হয়ে যাচ্ছেন না তো মাহমুদউল্লাহ রিয়াদ? ক্রিকেটানুরাগীদের মনে এই প্রশ্ন জাগতেই পারে। কারণ জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) ও বাংলাদেশ 'এ' দলের হয়ে ম্যাচ খেলতে রাজি নন তিনি। এনসিএলের দল গড়ার আগে ৩৬ বছর বয়সী এ ক্রিকেটারের কাছে পরিকল্পনা জানতে চেয়েছিল বিসিবির নির্বাচক প্যানেল।

মাহমুদউল্লাহ তাঁদের জানিয়ে দেন, আপাতত কোনো ক্রিকেট খেলতে চাচ্ছেন না তিনি। এ ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে প্রশ্ন করা হলে ঘটনার সত্যতা স্বীকার করেন। মাহমুদউল্লাহ টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০২১ সালে।

সেদিক থেকে প্রথম শ্রেণির ক্রিকেট নাও খেলতে পারেন। টেস্টের মতো প্রথম শ্রেণির ক্রিকেটকে বিদায় বলে দিলে অবাক হওয়ার কিছু নেই। তবে 'এ' দলের হয়ে ভারতে ওয়ানডে সিরিজ খেলতে অপারগতা প্রকাশ করা বিস্ময়কর। টেস্ট এবং টি২০ দলে না থাকলেও আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে বাদ পড়েননি তিনি।

ডিসেম্বরে ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ আছে বাংলাদেশের। এনসিএল বা 'এ' দলের ম্যাচ না খেললে ফর্ম হারাতে পারেন তিনি। মাহমুদউল্লাহ রাজি না হলেও তামিম ইকবাল এনসিএলের দুটি ম্যাচ খেলবেন। মুশফিক খেলতে পারেন পুরো লিগে।