বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে জায়গা পাওয়া বাংলাদেশ নারী ক্রিকেট দল কঠিন গ্রুপে পড়েছে। দশ দলের টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক দক্ষিণ আফ্রিকা, বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

গ্রুপ ‘বি’ আছে ইংল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং বাছাইপর্ব থেকে বিশ্বকাপে জায়গা পাওয়া আয়ারল্যান্ড নারী ক্রিকেট দল। মেয়েদের টি-২০ বিশ্বকাপ মাঠে গড়াবে ১০ ফেব্রুয়ারি। প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে শ্রীলঙ্কার।

টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ নারী দল প্রথম ম্যাচ খেলবে ১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ১৪ ও ১৭ ফেব্রুয়ারি যথাক্রমে তাসমান পাড়ের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মুখোমুখি হবে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২১ ফেব্রুয়ারি স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

মেয়েদের টি-২০ বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো নিউল্যান্ডস, বোল্যান্ড পার্ক এবং সেন্ট জর্জেস পার্কে অনুষ্ঠিত হবে। এর মধ্যে উদ্বোধনী ম্যাচ, দুই সেমিফাইনাল, ফাইনালসহ ১২টি ম্যাচ অনুষ্ঠিত হবে নিউল্যান্ডসে।

মেয়েদের টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণার বিষয়ে আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেছেন, ‘আমরা নারীদের টি-২০ বিশ্বকাপের সূচি ঘোষণা করতে পেরে উচ্ছ্বসিত। মেয়েদের ক্রিকেট সামনে এগোচ্ছে এবং পূর্বের চেয়ে যেভাবে বেশি দর্শক মাঠে টানছে তাতে আশাবাদী যে এই টুর্নামেন্ট বিশ্বব্যাপী ক্রিকেট ছড়িয়ে দিতে ভূমিকা রাখবে।’