পাকিস্তান সফরে গিয়ে ম্যাচ না খেলে গত বছর দেশে ফিরেছিল নিউজিল্যান্ড। সম্ভাব্য সন্ত্রাসী হামলার কথা বলে সিরিজটি বাতিল করেছিল কিউই ক্রিকেট বোর্ড। ওই ক্ষতি পুষিয়ে দিতে দু’বার পাকিস্তান সফরে যাবে কিউইরা। তিন ফরম্যাট মিলিয়ে খেলবে ১৫ ম্যাচ। সোমবার যার চূড়ান্ত সূচি প্রকাশ করা হয়েছে।

সূচি অনুযায়ী, টি-২০ বিশ্বকাপের পরপরই পাকিস্তানে যাবে নিউজিল্যান্ড। ২৭ ডিসেম্বর প্রথম এবং ৪ জানুয়ারি খেলবে দুটি টেস্ট। এরপর তিন ম্যাচের ওয়ানডে খেলে দেশ ফিরবে কিউইরা। ওয়ানডে ম্যাচ তিনটি মাঠে গড়াবে ১১, ১৩ এবং ১৫ জানুয়ারি।

এরপর এপ্রিলে সাদা বলের সিরিজ খেলতে আবার পাকিস্তানে যাবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ১৩ এপ্রিল শুরু হবে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। যা শেষ হবে ২৩ এপ্রিল। এরপর খেলবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজ শুরু হবে ২৬ এপ্রিল এবং শেষ হবে ৭ মে।

পিসিবির পরিচালক জাহির খান বলেছেন, ‘নিউজিল্যান্ড শীর্ষ পর্যায়ের দল। তাদের মতো দলের বিপক্ষে ঘরের মাঠে যত খেলব ক্রিকেটে তত উন্নতি আসবে। ছয় সপ্তাহের মধ্যে আমরা কিউইদের বিপক্ষে দুটি এবং ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলব। যা টেস্ট চ্যাম্পিয়নশিপে আমাদের অবস্থান দৃঢ় করার সুযোগ দেবে। অন্যদিকে ওয়ানডে ম্যাচগুলো ২০২৩ বিশ্বকাপের জন্য প্রস্তুত হওয়ার সুযোগ হবে।’