ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে বুধবার রাতে ৩-৩ গোলের সমতা করেছে বার্সেলোনা। এর আগে প্রথম লেগে সান সিরোতে ১-০ গোলে হেরেছিল জাভির দল। ওই হার মানতে পারলেও ঘরের মাঠে সমতা মানতে পারছেন না কিংবদন্তি জাভি।

তিনি দলের ফুটবলারদের ওপর খুবই ক্ষিপ্ত। ‘বাড়ির উঠানে’ ইন্টারের মতো দলকে কাতালানরা হারাতে না পারায় নিজের দলের চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি।

জাভি বলেন, ‘গত মৌসুমে আমাদের লড়াই করার মতো ফুটবলার ছিল না। কিন্তু এবার ছিল। এবার আমরা খেলোয়াড় এনেছি। এবারের ভুলটা আমাদের। আমি খুবই হতাশ, বিষণ্ণ, ক্ষুব্ধ এবং বিরক্ত। আত্মসমালোচনা করতে হবে আমাদের। আমরা আসলে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্য না।’

বায়ার্ন মিউনিখ শেষ ষোলোর পৌঁছে গেছে। গ্রুপ পর্বের চার ম্যাচে বার্সার পয়েন্ট চার। ইন্টারের পয়েন্ট সাত। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ক্যাম্প ন্যুতে এবং ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ আছে বার্সার। ওই দুই ম্যাচেই জিততে হবে কাতালানদের। অন্যদিকে প্রত্যাশা করতে হবে ইন্টারের দুই হার।

বার্সা দুই ম্যাচে জিতলে এবং ইন্টার এক ম্যাচে হারলেও জাভির দলের সুযোগ থাকবে। আবার ইন্টার একটি হারলে বার্সার এক ড্র এক জয়েও পথ খোলা থাকবে। সেক্ষেত্রে দুই দলের পয়েন্ট হবে সমান। গোল ব্যবধান তখন শেষ ষোলো নির্ধারণ করবে।