শুরু হলো তিন দিনব্যাপী 'গ্লোবাল লিফ্‌ট অ্যান্ড এস্কেলেটর এক্সপো'। বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র বসুন্ধরায় (আইসিসিবি) এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। চতুর্থবারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশ এলিভেটর এস্কেলেটর অ্যান্ড লিফ্‌ট ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ভার্গো কমিউনিকেশন্স প্রদর্শনীটির আয়োজন করেছে। এতে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ স্থপতি মো. ইকবাল হাবিব। বিশেষ অতিথি ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি এমদাদুর রহমান ও সাধারণ সম্পাদক সাইফুল আলম উজ্জ্বল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রদর্শনীতে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের এস্কেলেটর, এলিভেটর, লিফ্‌ট এবং বিভিন্ন নিরাপত্তা সরঞ্জাম প্রদর্শন করছে। এ খাত সম্পর্কে জানতে এবং প্রতিষ্ঠানগুলোর নিজস্ব পণ্য প্রদর্শন ও ব্যবসা সম্প্রসারণে এ প্রদর্শনী ভালো একটি সুযোগ।

প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান ভার্গো কমিউনিকেশন্সের পরিচালক অনিতা রঘুনাথ বলেন, 'করোনা অতিমারির কারণে বিরতির পর আবার এ প্রদর্শনীর আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। জনবহুল এই ঢাকা শহরে আবাসন শিল্পের বিকাশে এ প্রদর্শনীর গুরুত্ব অপরিসীম।'

বাংলাদেশ এলিভেটর এস্কেলেটর অ্যান্ড লিফ্‌ট ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এমদাদুর রহমান বলেন, 'আমরা এ খাতের স্বার্থসংশ্নিষ্ট বিষয়ের একমাত্র মুখপাত্র। ২০১৫ সাল থেকে ঢাকাতে এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা খুবই আনন্দিত।'

উল্লেখ্য, ভার্গো কমিউনিকেশন্স অ্যান্ড এক্সিবিশন ২০০৪ সাল থেকে বিভিন্ন দেশে নানা ধরনের প্রদর্শনীর আয়োজন করে আসছে। তারা ভারতে একটি শীর্ষস্থানীয় বাণিজ্য মেলার আয়োজক। তাদের এলিভেটেড ওয়ার্ল্ড ইন্ডিয়া ম্যাগাজিন নামে একটি প্রকাশনা রয়েছে। আফ্রিকা অঞ্চলের জন্য এলিভেটেড আফ্রিকা নামে ডিজিটাল প্রকাশনীও রয়েছে এ প্রতিষ্ঠানের।