তিন দিনব্যাপী অষ্টম 'বাপা ফুডপ্রো এক্সপো ২০২২' ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে। চলবে আগামীকাল রোববার পর্যন্ত। শুক্রবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এপিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড আয়োজিত এ মেলা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনী ছাড়াও মেলায় খাদ্য প্রক্রিয়াকরণ নিয়ে একটি কারিগরি সেশন হয়। এতে এ খাতে যুক্ত দেশ-বিদেশের বিশেষজ্ঞরা অংশ নেন।

উদ্বোধনের পর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপোর সভাপতি এবং দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরীসহ সংশ্নিষ্টরা স্টলগুলো ঘুরে দেখেন। এ সময় গবেষণায় নজর দেওয়ার পাশাপাশি দেশীয় পণ্যকে বিশ্বদরবারে তুলে ধরার জন্য নানা ধরনের পরামর্শ দেন পরিকল্পনামন্ত্রী।

মেলায় ১৭ দেশের প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। ২০০ স্টলের মধ্যে বিদেশি অংশগ্রহণকারী স্টল প্রায় ৯০ শতাংশ। প্রাণ-আরএফএলসহ খাদ্য প্রক্রিয়াকরণ করা দেশের প্রায় সব কোম্পানির স্টল রয়েছে এ মেলায়।