বিশ্বকাপের পর্দা উঠছে আজ। কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। আগামী ১৮ নভেম্বর লুসাইল স্টেডিয়ামে ফাইনালে ট্রফি হাতে নেবে ৩২ দলের কোনও একটি দল। বিশ্বকাপ সামনে রেখে ইতোমধ্যেই ২৬ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে প্রতিটি দেশ। একনজরে দেখে নেওয়া যাক আটটি গ্রুপে ভাগ হয়ে অংশ নেয়া ৩২ দলের চূড়ান্ত স্কোয়াড।


কাতারের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : ফেলিক্স সানচেজ

গোলরক্ষক: সাদ আলসাহেব, মেশাল বারশাম ও ইউসুফ হাসান।

ডিফেন্ডার: পেড্রো মিগুয়েল, মুসাব খিদির, তারেক সালমান, বাসাম আল-রাউই, বুয়ালেম খুখি, আবদেলকারিম হাসান, হোমাম আহমেদ ও জাসেম গাবের।

মিডফিল্ডার: আলী আসাদ, আসিম মোদিবো, মোহাম্মদ ওয়াদ, সালেম আল-হাজরি, মোস্তফা তারেক, করিম বোদিয়াফ, আবদেলাজিজ হাতেম ও ইসমাইল মোহাম্মদ।

ফরোয়ার্ড: নায়েফ আল-হাদরামি, আহমেদ আল-ওয়াতানি, হাসান আল-হায়দোস, খালেদ মুনির, আকরাম আফিফ, আল-মৌজ আলী ও মুহাম্মদ মুনতারি।

কাতারের বিশ্বকাপ স্কোয়াড


ইকুয়েডরের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : গুস্তাভো আলফারো

গোলরক্ষক: মোয়েসেস রামিরেজ, আলেক্সান্দার ডোমিনগুয়েজ, হারনান গালিনডেজ।

ডিফেন্ডার: পিয়েরো হিনক্যাপি, রবার্ট আরবোলেডা, পারভিস এস্তুপিনান, এ্যাঞ্জেলো পেরেসিয়াডো, জ্যাকসন পোরোজো, জেভিয়ার আরেগা, ফেলিক্স তোরেস, দিয়েগো প্যালাসিওস ও উইলিয়াম পাচো।

মিডফিল্ডার: কার্লোস গ্রুয়েজো, হোসে সিফুয়েনটেস, এ্যালনা ফ্র্যাংকো, মোয়েসেস কেইসেডো, এ্যাঞ্জেল মেনা, জেরেমি সারমিনেটো, আয়ারটন প্রিসিয়াডো, সেবাস্টিয়ান মেনডেজ, গঞ্জালো প্লাটা ও রোমারিও ইবারা।

ফরোয়ার্ড: ডিওকোয়েছ রিয়াসকো, কেভিন রডরিগুয়েজ, মাইকেল এসট্রাডা ও এনার ভ্যালেন্সিয়া।

ইকুয়েডরের বিশ্বকাপ স্কোয়াড

নেদারল্যান্ডসের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : লুই ফন গল


গোলরক্ষক: জাস্টিন বিলো, রেমকো পাসভির ও আন্দ্রিয়েস নোপার্ট।

ডিফেন্ডার: ন্যাথান আকে, ভার্জিল ফন ডিক, মাথিয়াস ডি লিট, জুরিয়েন টিম্বার, স্টিফেন ডি ভ্রিজ, ডিলে ব্লিন্ড, ডেনজেল ডামফ্রাইস, টাইরেল মালাকিয়া ও জেরেমি ফ্রিমপং।

মিডফিল্ডার: স্টিভেন বার্গুইস, ফ্রেংকি ডি জং, টিয়ান কুপমেইনার্স, ডেভি ক্লাসেন, মার্টিন ডি রুন, জাভি সিমন্স ও কেনেথ টেইলর।

ফরোয়ার্ড: স্টিভেন বার্গুইন, মেমফিস ডিপে, কোডি গাকপো, ভিনসেন্ট জানসেন, লুক ডি জং, ওট ওয়েগর্স্ট ও নোয়া লাং।

নেদারল্যান্ডসের বিশ্বকাপ স্কোয়াড

সেনেগালের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : আলিও সিসে


গোলরক্ষক: এডুয়ার্ড মেন্ডি, আলফ্রেড গোমিস ও সেনি ডিয়েং।

ডিফেন্ডার: কালিডু কোলিবালি, আব্দু ডিয়ালো, ইউসুফ সাবালি, ফোডে বালো-টোরে, পাপে আব্দু সিসে, ইসমাইল জ্যাকবস ও ফরমোস মেন্ডি।

মিডফিল্ডার: ইদ্রিসা গুয়ে, চেইকু কুয়াতে, নামপালিস মেন্ডি, ক্রেপিন ডিয়াত্তা, পাপে গুয়ে, পাপে মাতার সার, পাথে সিস, মুস্তফা নামে ও লুম এডিয়ায়ে।

ফরোয়ার্ড: সাদিও মানে, ইসমাইলা সার, বুলয়ালে ডিয়া, বাম্বা ডিয়েং, ফামারা ডিয়েডহিউ, নিকোলাস জ্যাকসন ও ইলিমান এডিয়ায়ে।

সেনেগালের বিশ্বকাপ স্কোয়াড


ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : গ্যারেথ সাউথগেট

গোলরক্ষক: জর্ডান পিকফোর্ড, নিক পোপ ও এ্যারন রামসডেল।

ডিফেন্ডার: হ্যারি ম্যাগুয়েরে, লুক শ, এরিক ডায়ার, জন স্টোনস, কাইল ওয়াকার, কিয়েরান ট্রিপিয়ার, কনর কোডি, বেন হোয়াইট ও ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড।

মিডফিল্ডার: জুড বেলিংহাম, ম্যাসন মাউন্ট, ডিক্লান রাইস, জর্ডান হেন্ডারসন ও কালভিন ফিলিপস।

ফরোয়ার্ড: জেমস ম্যাডিসন, ফিল ফোডেন, জ্যাক গ্রীলিশ, হ্যারি কেন, বুকায়ো সাকা, রাহিম স্টার্লিং, ক্যালুম উইলসন ও মার্কোস রাশফোর্ড।

ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : গ্রেগ বারহল্টার

গোলরকক্ষক: এথান হোভার্থ, ম্যাট টার্নার ও সিন জনসন।

ডিফেন্ডার: টিম রিম, সার্জিনো ডেস্ট, এন্টোনি রবিনসন, ক্যামেরুন কার্টার-ভিকার্স, ওয়াকার জিমারমান, ডিআন্দ্রে ইয়েডলিন, শাক মুর, হো স্ক্যালি ও এ্যারন লং।

মিডফিল্ডার: ব্রেন্ডন এ্যারনসন, কেলিন এ্যাকোস্টা, টাইলার এ্যাডামস, লুকা ডি লা টোরে, ওয়েস্টন ম্যাককিনি, ইউনুস মুসা ও ক্রিস্টিয়ান রোলডান।

ফরোয়ার্ড: জেসুস ফেরেইরা, জর্ডান মোরিস, ক্রিস্টিয়ান পুলিসিচ, গিও রেইনা, জোস সার্জেন্ট, টিমোথি ও হাজি রাইট।

যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ স্কোয়াড

ইরানের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : কার্লোস কুইরোজ

গোলরক্ষক: আলিরেজা বেইরানভান্ড, আমি আবেদজাদেহ, হোসেইন হোসেইনি ও পায়াম নিয়াজমান্ড।

ডিফেন্ডার: এহসান হাসাফি, মোর্তেজা পুরালিগাঞ্জি, রামিন রেজায়েইন, মিলাদ মোহাম্মাদী, হোসেইন কানানি, শোয়ায়ে খলিরজাদেহ, সাদেগ মোর্হারামি, রুজবেহ চেশষি, মাজিদ হোসেইনি ও আবুলফাজল জালালি।

মিডফিল্ডার: আহমাদ নুরুল্লাহি, সামান গুড্ডোস, ভাহিদ আমিরি, সাইদ এজাতোলাহি, আলিরেজা জাহানবাক্স, মেহদি তোরাবি, আলি গোলিজাদেহ ও আলি করিমি।

ফরোয়ার্ড: করিম আসনারফারদ, সর্দার আজমুন ও মেহদি তারেমি।

ইরানের বিশ্বকাপ স্কোয়াড

ওয়েলসের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : রব পেজ

গোলরক্ষক: ওয়েইন হেনেসি, ড্যানি ওয়ার্ড ও এ্যাডাম ডেভিস।

ডিফেন্ডার: বেন ডেভিস, বেন কাবানগো, টম লকিয়ার, জো রোডোন, ক্রিস মেফাম, এথান আমপাডু, ক্রিস গান্টার, নিকো উইলিয়াম ও কনর রবার্টস।

মিডফিল্ডার: সোরবা থমাস, জো এ্যালেন, ম্যাথু স্মিথ, ডাইলান লেভিট, হ্যারি উইলসন, জো মোরেল, জনি উইলিয়ামস, এ্যারন রামসে ও রুবিন কলউইল।

ফরোয়ার্ড: গ্যারেথ বেল, কেইফার মুর, মার্ক হ্যারিস, ব্রেনান জসনসন ও ড্যানিযেল জেমস।

ওয়েলসের বিশ্বকাপ স্কোয়াড

আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : লিওনেল স্কালোনি

গোলরক্ষক: ফ্র্যাংকো আরমানি, এমিলিয়ানো মার্টিনেজ ও জেরোনিমো রুলি।

ডিফেন্ডার: গঞ্জালো মনটিয়েল, নাহুয়েল মোলিনা, জারমান পেজ্জেলা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস টাগলিয়াফিকো, মার্কোস এ্যাকুনা ও হুয়ান ফয়েথ।

মিডফিল্ডার: লিনড্রো পারেডেস, গুইডো রডরিগুয়েজ, এনজো ফার্নান্দেজ, রডরিগো ডি পল, এক্সেকুয়েল পালাকিওস, আলেহান্দ্রো গোমেজ ও এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার।

ফরোয়ার্ড: পাওলো দিবালা, লিওনেল মেসি, আনহেল ডি মারিয়া, নিকোলাস গঞ্জালেজ, জোয়াকুইন কোরেয়া, লটারো মার্টিনেজ ও জুলিয়ান আলভারেজ।

আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াড

মেক্সিকোর বিশ্বকাপ স্কোয়াড

কোচ : জেরার্ডো মার্টিনো

গোলরক্ষক: রোডোলফো, গুইলারমো ওচোয়া ও আলফ্রেডো টালাভেরা।

ডিফেন্ডার: কেভিন আলভারেজ, নেস্তর আরাউজো, জেরার্ডো আরটিগা, জেসুস গালারডো, হেক্টর মোরেনো, সিজার মন্টেস, জর্জ সানচেজ ও ইয়োহান ভাসকুয়েজ।

মিডফিল্ডার: এডসন আলভারেজ, রবার্তো আলভার্দো, উরিয়েল আনটুনা, লুইস শাভেজ, আন্দ্রেস গুয়াডাডো, এরিক গুটিরেজ, হেক্টর হেরেরা, ওরবেলিন পিনেডা, কার্লোস রডরিগুয়েজ ও লুইস রোমো।

ফরোয়ার্ড: রোগেলিও ফুনেস মোরি, রাউল জিমিনেজ, হার্ভিং লোজানো, হেনরি মার্টিন ও এ্যালেক্সিস ভেগা।

মেক্সিকোর বিশ্বকাপ স্কোয়াড

পোল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : সিজেসল মিচনিয়েভিজ


গোলরক্ষক: ওজিনে সিজিসনি, লুকাজ স্কোরুপস্কি ও বারলোমি ড্রাগোভস্কি।

ডিফেন্ডার: ম্যাটি ক্যাশ, রবার্ট গামনি, রারটোজ বেরেসজিনিস্কি, কামিল গিলিক, ইয়ান বেডনারেক, জ্যাকুব কিউওর, মাতিয়াজ উইটেস্কা, আর্টার জারজিসিক ও নিকোলা জালেভস্কি।

মিডফিল্ডার: গ্রিজর্জ কিরিচুয়াক, ক্রিস্টিয়ান বিয়েলিক, ডামিয়ান সিজমানস্কি, পিওটর জিয়েলিনিস্কি, সেবাস্টিায়ান সিজিমানস্কি, সিজিমন জুরকোভস্কি, জ্যাকুব কামিনস্কি, প্রিজিমিসল ফ্রাঙ্কোভস্কি, কামিল গ্রসিকি ও মিখায়েল স্কোরাস।

ফরোয়ার্ড: রবার্ট লেওয়ানডোভস্কি, কারোল সুইডারস্কি, আরকাডিয়াস মিলিক ও ক্রিজিজস্টো পিয়াটেক।

পোল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

সৌদি আরবের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : হার্ভে রেনার্ড

গোলরক্ষক: মোহাম্মদ আল-ওয়েসিস, নাওয়াফ আল-আকিদি ও মোহাম্মদ আল-ইয়ামি।

ডিফেন্ডার: ইয়াসির আল-শাহরানি, আলি আল-বুলাইহি, আব্দুলেল্লাহ আল-আমরি, আব্দুল্লাহ মাদু, হাসান তামবাকতি, সুলতান আল-ঘানাম, মোহাম্মদ আল-বেরিত ও সৌদ আব্দুলহামিদ।

মিডফিল্ডার: সালমান আল-ফারাজ, রিয়াদ শারাহিলি, আলি আল-হাসান, মোহাম্মদ কানো, আব্দুলেল্লাহ আল-মালকি, সামি আল-নাজেয়ি, আব্দুল্লাহ ওতায়েফ, নাসির আল-ডসারি, আব্দুলরহমান আল-আবুদ, সারেশ আল-ডসারি ও হাত্তান বাহারবি।

ফরোয়ার্ড: হেইথাম আসিরি, সালেহ আল-শেহরি ও ফিরাস আল-বুরাইকান।

সৌদি আরবের বিশ্বকাপ স্কোয়াড

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : গ্রাহাম আর্নল্ড

গোলরক্ষক: ম্যাট রায়ান, এ্যান্ড্রু রেডমায়নে ও ড্যানি ভুকোভিচ।

ডিফেন্ডার: মিলোস ডিগেনেক, আজিজ বেহিচ, জোয়েল কিং, ন্যাথ্যানিয়ের এ্যাটকিনসন, ফ্র্যান কারাসিচ, হ্যারি সুটার, কেই রোলেস, বেইলি রাইট ও থমাস ডেং।

মিডফিল্ডার: এ্যারন মুই, জ্যাকসন ইরভিন, আজডিন হ্রাস্টিক, কিনু বাক্কুস, ক্যামেরুন ডেভলিন ও রিলে ম্যাকগ্রী।

ফরোয়ার্ড: আওয়ার মাবিল, ম্যাথু লেকি, মার্টিন বোলে, জেমি ম্যাকলারেন, জেসন কামিংস, মিচেল ডিউক, গারাং কুল ও ক্রেইগ গুডইউন।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ স্কোয়াড

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : দিদিয়ের দেশম

গোলরক্ষক: হুগো লোরিস, স্টিভ মানডানডা ও আলফোনসে আরেয়োলা।

ডিফেন্ডার: লুকাস হার্নান্দেহ, থিও হার্নান্দেজ, প্রিসনেল কিম্পেম্বে, ইব্রাহিমা কোনাটে, জুলেস কুন্ডে, বেঞ্জামিন পাভার্ড, উইলিয়াম সালিবা, রাফায়েল ভারানে ও ডায়ট উপামেকানো।

মিডফিল্ডার: এডুয়ার্ডো কামভিনগা, ইউসুফ ফোফানে, মাত্তেও গুয়েনডোজি, আদ্রিয়েন রাবোয়িত, অরেলিয়েন টিচুয়ামেনি ও জর্ডান ভেরেটুট।

ফরোয়ার্ড: করিম বেনজেমা, কিংসলে কোম্যান, ওসমানে ডেম্বেলে, অলিভার গিরুদ, আঁতোয়া গ্রীজম্যান, কিলিয়ান এমবাপে ও র‌্যান্ডাল কোলো মুয়ানিু।

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড

ডেনমার্কের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : ক্যাসপার জুলমান্ড

গোলরক্ষক: কাসপার সিমিচেল, অলিভার ক্রিস্টেনসেন ও ফ্রেডেরিক রোনো।

ডিফেন্ডার: আলেক্সান্দার বাহ, ড্যানিয়েল ওয়াস, রাসমান নিসেন ক্রিস্টেনসেন, জেন স্ট্রাইগার লারসেন, জোয়াকিন মাহলে, আন্দ্রেস ক্রিস্টেনসেন, সাইমন কায়ের, জোয়াকিম এ্যান্ডারসেন ও ভিক্টর নেলসন।

মিডফিল্ডার: পিয়েরে-এমিলে হোবার্গ, থমাস ডিলানি, ক্রিস্টিয়ান এরিকসেন, মাথিয়াস জেনসেন, ক্রিস্টিয়ান নরগার্ড ও রবার্ট স্কোভ।

ফরোয়ার্ড: মিকেল ডামসগার্ড, আন্দ্রেস স্কোভ ওলসেন, জাসপার লিন্ডস্টর্ম, মার্টিন ব্রেথওয়েইট, কাসপার ডোলবার্গ, জোনাস উইন্ড, আন্দ্রেস কোরনেলিয়াস ও ইউসুফ পুলসেন।

ডেনমার্কের বিশ্বকাপ স্কোয়াড

তিউনিশিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : জালেল কাদরি


গোলরক্ষক: আয়মেন ডাহমেন, বেশির বেন সাইদ, মুয়েজ হাসেন ও আয়মেন মাথলুথি।

ডিফেন্ডার: আলি আবদি, ডাইলান ব্রন, মোহাম্মদ ড্রাগার, নাদের ঘানদ্রি, বিলের ইফা, ওয়াজদি কেচিরদা, আলি মালুল, ইয়াসিন মেরিয়াহ ও মোনতাসার তালবি।

মিডফিল্ডার: মোহাম্মদ আলি বেন রোমধানে, ঘেলানে চালালি, আইসা লেইডুনি, হানিবাল মেজব্রি, ফেরজানি সাসি ও ইলিয়াস শাহিরি।

ফরোয়ার্ড: আনিস বেন সিলশানে, সেইফেডিন জাজিরি, ইসাম জেবালিম ওয়াহবি খাজরি, তাহা ইয়াসিন খেনিসি, ইউসুফ মাসাকনি ও নাইম সিলটি।

তিউনিশিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোস্টারিকার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : লুইস ফার্নান্দো সুয়ারেজ

গোলরক্ষক: কেইলর নাভাস, এস্তেবান আলভারাডো ও প্যাট্রিক সেকুয়েইরা।

ডিফেন্ডার: ফ্রান্সিসকো কালভো, হুয়ান পাবলো ভারগাস, কেন্ডাল ওয়াস্টন, ওস্কার ডুয়ার্তে, ড্যানিয়েল চাকোন, কেইশার ফুলার, কার্লোস মার্টিনেজ, ব্রায়ান ওভিডিও ও রোনাল্ড মাটারিটা।

মিডফিল্ডার: ইয়েলিস্টিন টাজেডা, সেলসো বোরগেস, ইউস্টিন সালাস, রোয়ার উইলসন, জারসন তোরেত, ডগলাস লোপেজ, জেইসন বেনেট্টে, আলভারো জামোরা, এন্থনি হার্নান্দেজ, ব্রেন্ডন আগুইরেলা ও ব্রায়ান রুইজ।

ফরোয়ার্ড: জোয়েল ক্যাম্পবেল, এন্থনি কানট্রেরাস ও ইয়োহান ভেনেগাস।

কোস্টারিকার বিশ্বকাপ স্কোয়াড

জার্মানির বিশ্বকাপ স্কোয়াড

কোচ : হান্সি ফ্লিক

গোলরক্ষক: ম্যানুয়েল নয়্যার, মার্ক-আন্দ্রে টার স্টেগান ও কেভিন ট্র্যাপ।

ডিফেন্ডার: আর্মেল, বেলা কোচাপ, মাথিয়াস জিন্টার, ক্রিস্টিয়ান গুয়েনটার, থিলো কেহরার, লুকাস ক্লোস্টারম্যান, ডেভিড রম, এন্টোনিও রুডিগার, নিকো স্কোলোটারবাক ও নিকলাস সুলে।

মিডফিল্ডার: জুলিয়ান ব্র্যান্ডেট, সার্জি গ্যানাব্রি, লিঁও গোয়েতজা, মারিও গোটশে, ইকে গুনডোগান, জোনাস হফমান, জসুয়া কিমিচ, থমাস মুলার, জামাল মুসিয়ালা ও লেরয় সানে।

ফরোয়ার্ড: কেই হাভার্টজ, নিকলাস ফুয়েলক্রুগ, কারিম আডেইয়েমি ও ইউসুফা মুকোকো।

জার্মানির বিশ্বকাপ স্কোয়াড

জাপানের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : হাজিমে মরিয়াসু


গোলরক্ষক: শুশি গোন্ডা, ড্যানিয়েল শিমিডিট ও এইজি কাওয়াশিমা।

ডিফেন্ডার: মিকি ইয়ামানে, হিরোকি সাকাই, মায়া ইউশিদা, তাকেইরো টোমিইয়াসু, শোগো তানিগুচি, কো ইতাকুরা, হিরোকি ইতো ও ইউতো নাগাতোম।

মিডফিল্ডার: ওয়াতারু এন্ডো, হিডেমাসা মোরিতা, আরো টানাকা, গাকু শিবাসাকি, কাউরু মিতোমা, ডাইচি কামাডা, রিটসু ডোয়ান, জুনিয়া ইতো, তাকুমি মিনামিনো, তাকেফুসা কুবো ও ইউকি সোমা।

ফরোয়ার্ড: ডেইজেন মিডা, তাকুমা আসানো, শুতো মাচিনো ও আয়াসে উয়েডা।

জাপানের বিশ্বকাপ স্কোয়াড

স্পেনের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : লুইস এনরিকে

গোলরক্ষক: উনাই সাইমন, রবার্ট সানচেজ ও ডেভিড রায়া।

ডিফেন্ডার: হোসে গায়া, জোর্দি আলবা, এরিক গার্সিয়া, অমারিক লাপোর্তে, পও তোরেস, হুগো গুইলামন, সিজার আজপিলিকুয়েটা ও ডানি কারভাহাল।

মিডফিল্ডার: রোড্রি, কোকে, মার্কোস লোরেন্টে, সার্জিও বাসকুয়েটস, গাভি, পেড্রি গঞ্জালেজ ও কার্লোস সোলার।

ফরোয়ার্ড: ডানি ওলমো, পাবলো সারাবিয়া, আলভারো মোরাতা, আনসু ফাতি, ফেরাস তোরেস, মার্কো আসেনসিও, নিকো উইলিয়ামস ও ইয়েরেমি পিনো।

স্পেনের বিশ্বকাপ স্কোয়াড

বেলজিয়ামের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : রবার্তো মার্টিনেজ


গোলরক্ষক: থিবো কোর্তোয়া, সিমন মিগনোল্টে ও কোয়েন কাস্টিলস।

ডিফেন্ডার: টবি অল্ডারউয়েরেল্ড, ইয়ান ভারটনগেন, জেনো ডেবাস্ট, লিন্টার ডিনডনকার, ওট ফায়েস ও আর্থার থিটে।

মিডফিল্ডার: থমাস মুইনার, টিমোথি কাস্টাগনে, থ্রোগান হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনা, এ্যাক্সেল উইটসেল, ইউরি টিয়েলেমানস, আমাডু ওনানা, হান্স ভানাকেন ও ইয়ানিক কারাসকো।

ফরোয়ার্ড: এডেন হ্যাজার্ড, লিনড্রো ট্রোসার্ড, রোমেলু লুকাকু, মিশি বাটশুয়াই, চার্লস ডি কেটেলায়েরে, লোয়িস ওপেনডা, জারমি ডোকু ও ড্রিয়েস মার্টিনস।

বেলজিয়ামের বিশ্বকাপ স্কোয়াড

কানাডার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : জন হার্ডমান


গোলরক্ষক: জেমস পানটেমিস, মিলান বোয়ান ও ডাইনে সেন্ট ক্লেয়ার।

ডিফেন্ডার: স্যামুয়েল আডেকুজবে, জোয়ের ওয়াটারম্যান, এ্যালিস্টার জনস্টোন, রিচি লারেয়া, কামাল মিলার, স্টিভেন ভিক্টোরিয়া ও ডেরেক করনেলিয়াস।

মিডফিল্ডার: লিয়াম ফেসার, ইসমাইল কোনে, মার্ক-এ্যান্থনি কায়ে, ডেভিড উথারস্পুন, জোনাথন ওসোরিও, আটিবা হাচিনসন, স্টিফেন ইউস্টাকুইও ও স্যামুয়েল পিয়েত্তে।

ফরোয়ার্ড: টাওন বুখানান, লিয়াম মিলার, লুকাস কাভালিনি, ইকে উগবো, জুনিয়র হোইলেট, জোনাথন ডেভিড, কাইল লারিন ও আলফোনসো ডেভিস।

কানাডার বিশ্বকাপ স্কোয়াড

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : জ্লাতকো দালিচ


গোলরক্ষক: ডোমিনিক লিভাকোভিচ, ইভিচা ইভুসিচ ও ইভো গারবিচ।

ডিফেন্ডার: ডোমাহো ভিডা, ডিয়ান লোভরেন, বোনা বারিসিচ, জোসিপ জুরানোভিচ, জোসকো গাভারডিওল, বোনা সোসা, জোসিপ স্টানিসিচ, মার্টিন এরলিক ও জোসিপ সুটালো।

মিডফিল্ডার: লুকা মড্রিচ, মাতেও কোভাচি, মার্সেলো ব্রোজোভিচ, মারিও পাসালিচ, নিকোল ভøাসিচ, লোভরো মায়ের, ক্রিস্টিয়ান জাকিচ ও লুকা সুচিচ।

ফরোয়ার্ড: ইভান পেরিসিস, আন্দ্রে ক্রামারিচ, ব্রুনো পেটকোভিচ, মিসলাভ ওরসিচ, আন্দ্রে বাডিমির ও মার্কো লিভায়া।

ক্রোয়েশিয়ার বিশ্বকাপ স্কোয়াড

মরক্কোর বিশ্বকাপ স্কোয়াড

কোচ : ওয়ালিদ রেগ্রাগুই


গোলরক্ষক: ইয়াসিন বুনু, মুনির এল কাজুই ও আহমেদ টাগনাওতি।

ডিফেন্ডার: নায়েফ আগুয়ার্ড, ইয়াহিয়া আতিয়াত আল্লাহ, বাডার বেনুন, আর্চাফ ডারি, জাওয়াড এল ইয়ামিক, আর্চাফ হাকিমি, নুসাইর মাজরাউয়ি ও রোমেই সেইস

মিডফিল্ডার: সোফিয়ান আমরাবাত, সেলিম আমাল্লাহ, বিলাল এল খানুস, ইয়াহইয়া জাবরানে, আজেডিন উনাহি ও আব্দেলহামিদ সাবিরি।

ফরোয়ার্ড: জাকারিয়া আবুখালার, সোফিয়ানে বুফাল, ইলিয়স চেয়ার, ওয়ালিদ চেডিরা, ইউসেফ এন-নেসরি, আবদে এজ্জালজুলি, আবদেরাজাক হামাদ্দাল্লাহ, আমিনে হারিত ও হাকিম জিয়েচ।

মরক্কোর বিশ্বকাপ স্কোয়াড

ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : তিতে

গোলরক্ষক: এ্যালিসন, এডারসন ও উইভারটন।

ডিফেন্ডার: ডানি আলভেস, ডানিলো, এ্যালেক্স সান্দ্রো, এ্যালেক্স টেলাস, ব্রেমার, মারকুইনহোস, থিয়াগো সিরভা ও এডার মিলিটাও।

মিডফিল্ডার: ক্যাসেমিরো, ফ্যাবিনহো, ফ্রেড, এভারটন রিবেইরো, ব্রুনো গুইমারায়েস ও লুকাস পাকুয়েটা।

ফরোয়ার্ড: নেইমার, গ্যাব্রিয়েল জেসুস, ভিনিসিয়াস জুনিয়র, রিচারলিসন, রাফিনহা, রডরিগো, এন্টনি, গ্যাব্রিয়েল মার্টিনেলি ও পেড্রো।

ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াড

ক্যামেরুনের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : রিগোবার্ট সং

গোলরক্ষক: আন্দ্রে ওনানা, ডেভিস এপাসি ও সাইমন নাগাপানডুটেনবু।

ডিফেন্ডার: জিন-চার্লস কাস্তেলেত্তো, এনজো এবোসে, কলিন ফাই, অলিভার এমবাইজো, নুহু টোলো, নিকোলাস এনকুলু ও ক্রিস্টোফার উহ।

মিডফিল্ডার: অলিভার এনচাম, গায়েল ওনডুয়া, মার্টিন হোংলা, পিয়েওে কুন্ডে, স্যামুয়েল উম গুয়েট, আন্দ্রে-ফ্র্যাংক জাম্বো আনগুইসা ও জেরোম এনগম।

ফরোয়ার্ড: নিকোলাস নাগামালেও, ক্রিস্টিয়ান বাসোগগ, ব্রায়ান এমবেমো, জর্জেস-কেভিন এনকুনডু, জিন-পিয়েরে এনসামে, ভিনসেন্ট আবুবকর, কার্ল টোকো-একাম্বি, এরিক ম্যাক্সিম ছুপো-মোটিং ও সুয়াইবু মারু।

ক্যামেরুনের বিশ্বকাপ স্কোয়াড

সার্বিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : দ্রাগান স্তোকোভিচ

গোলরক্ষক: মার্কো ডিমিত্রোভিচ, প্রিড্রাগ রাজকেভিচ ও ভানয়া মিলিনকোভিচ-সাভিচ।

ডিফেন্ডার: স্টিফান মিট্রোভিচ, নিকোলা মিলেকোভিড, স্ট্রাহিনজা পাভলোভিচ, মিলোস ভালকোভিচ, ফিলিপ এমলাডেনোভিচ, স্ট্রাহিনিজা এরাকোভিচ ও সারডিয়ান বাবিচ।

মিডফিল্ডার: নেমাঞ্জা গুডেল, সার্গেই মিলিনকোভিচ-সাভিচ, সাসা লুকিচ, মার্কো গ্রুজিচ, ফিলিপ কোস্টিচ, উরোস রাচিচ, নেমাঞ্জা মাকসিমোভিচ, ইভান ইলিচ, আন্দ্রিয়া জিভকোভিচ ও ডারকো লাজোভিচ।

ফরোয়ার্ড: ডুসান টাডিচ, আলেক্সান্দার মিট্রোভিচ, ডুসান ভøাহোভিচ, ফিলিপ ডুরিসিচ, লুকা জোভিচ ও নেমাঞ্জা রাডোনিচ।

সার্বিয়ার বিশ্বকাপ স্কোয়াড

সুইজারল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : মুরাত ইয়াকিন

গোলরক্ষক: গ্রিগর কোবেল, ইয়ান সোমার, জোনাস ওমলিন ও ফিলিপ কোহন।

ডিফেন্ডার: ম্যানুয়েল আকাঞ্জি, ইওে কমরেট, নিকো এলভেডি, ফাবিয়ান শার, সিলভান উইডমার, রিকার্ডো রডরিগুয়েজ ও এডিমিলসন ফার্নান্দেজ।

মিডফিল্ডার: মাইকেল আয়েবিশার, জিহার্দান শাকিরি, রেনাটো স্টিফেন, গ্রানিত জাকা, ডেনিস জাকারিয়া, ফাবিয়ান ফ্রেই, রেমো ফ্রুলার, নোয়া ওকাফোর, ফাবিয়ান রেইডার ও আরডন জাশারি।

ফরোয়ার্ড: ব্রিল এমবোলো, রুবেন ভারগাস, ডিজিব্রিল সো, হারিস সেফেরোভিচ ও ক্রিস্টিয়ান ফাসানশে।

সুইজারল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড

ঘানার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : ওটো অ্যাডো

গোলরক্ষক: লরেন্স আতি, ডানলান্ড ইব্রাহিম ও মানাফ নুরুডিন।

ডিফেন্ডার: জোসেফ আইডু, ড্যানিয়েল অমার্তি, বাবা রহমান, আলেক্সান্দার ডিকু, তারিক লাম্পটে, গিডিয়ন মেনসাহ, ডেনিস ওডুই, মোহাম্মদ সালিসু ও আলিডু সেইডু।

মিডফিল্ডার: আন্দ্রে আইয়ু, মোহাম্মদ কুদুস, ড্যানিয়েল-কোফি কেরেহ এলিয়া ওউসু, থমাস পার্টে ও সালিস আব্দুল সামেদ।

ফরোয়ার্ড: ড্যানিয়েল আফ্রিয়ি, জর্ডান আইয়ু, ওসমান বুকারি, ইসাকু আব্দুল ফাতাউ, এন্টোনি সেমেনউ, কামাল সোয়াহ, কামালডিন সুলেমানা ও ইনাকি উইলিয়ামস।

ঘানার বিশ্বকাপ স্কোয়াড

পর্তুগালের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : ফার্নান্দো সান্তোস

গোলরক্ষক: দিয়োগো কস্তা, হোসে সা ও রুই প্যাট্রিসিও।

ডিফেন্ডার: দিয়োগো ডালট, হুয়াও ক্যান্সেলো, ডানিলো পেরেইরা, পেপে, রুবেন ডিয়াস, এন্টোনিও সিলভা, নুনো মেনডেস ও রাফায়েল গুয়েরেইরো।

মিডফিল্ডার: হুয়াও পালিনহা, রুবেন নেভেস, বার্নান্ডো সিলভা, ব্রুনো ফার্নান্দেস, হুয়াও মারিও, ম্যাথিউস নুনেস, ভিটিনহা, উইলিয়াম কারভালহো ও ওটাভিও।

ফরোয়ার্ড: ক্রিস্টিয়ানো রোনাল্ডো, হুয়াও ফেলিক্স, রাফায়েল লিয়াও, রিকার্ডো হোর্টা, গঞ্জালো রামোস ও আন্দ্রে সিলভা।

পর্তুগালের বিশ্বকাপ স্কোয়াড

দক্ষিণ কোরিয়ার বিশ্বকাপ স্কোয়াড

কোচ : পাওলো বেন্তো

গোলরক্ষক: কিম সেয়াং-গাইয়ু, জো হেয়ান-উ ও সং বুম-কেয়ান।

ডিফেন্ডার: কিম মিন-জায়ে, কিম ইয়ং-গুন, কুন কিয়ং-উন, চো ইউ-মিন, কিম মুন-হুয়ান, ইউন জং গাউ, কিম টায়ে-হুয়ান, কিম জিন-সু ও হং চুল।

মিডফিল্ডার: জুং উ-ইয়ং, সন জুন-হো, পাইক সেয়াং-হো, হুয়াং ইন-বেয়ম, লি হায়ে-সুং, কুন চাং-হুন, জেয়ং উ-ইয়ং, লি কাং-ইন, সন হেয়াং-মিন, হুয়াং হি-চান, না সাং-হো ও সং মিন-কু।

ফরোয়ার্ড: হুয়াং উই-জো, চো গুয়ে-সুং।

দক্ষিণ কোরিয়ার বিশ্বকাপ স্কোয়াড

উরুগুয়ের বিশ্বকাপ স্কোয়াড

কোচ : দিয়েগো আলন্সো

গোলরক্ষক: সার্জিও রোশে, ফার্নান্দো মুসলেরা ও সেবাস্টিয়ান সোসা।

ডিফেন্ডার: হোসে লুইস রডরিগুয়েজ, গুইলারমো ভারেলা, রোনাল্ড আরাউজো, হোসে মারিয়া জিমেনেজ, সেবাস্টিায়ান কোটস, দিয়েগো গোডিন, মার্টিন ক্যাসেরেস, মাটিয়াস ভিনা ও মাথিয়াস অলিভেরা।

মিডফিল্ডার: মাটিয়াস ভেসিনো, রডরিগো বেনটানকার, ফেডেরিকো ভালভার্দে, লুকাস টোরেইরা, ম্যানুয়েল উগার্টে, ফাকুন্ডো পেলিস্ট্রি, নিকোলাস ডি লা ক্রুজ, গিওর্গিয়ান ডি আরাসকায়েটা, অগাস্টিন কানোবিও ও ফাকুন্ডো তোরেস।

ফরোয়ার্ড: ডারউইন নুনেজ, লুইস সুয়ারেজ, এডিনসন কাভানি ও ম্যাক্সিমালিয়ানো গোমেজ।

উরুগুয়ের বিশ্বকাপ স্কোয়াড