সৌদি আরবের কাছে হারের পর কান পাতলেই শোনা যায় আর্জেন্টিনার হাহাকার। এক হারেই খাদের কিনারায় চলে গেছে আলবিসেলেস্তারা। ৩৬ বছর পর শিরোপার স্বপ্ন নিয়ে কাতারে আসা দলকে এখন ভাবতে হচ্ছে গ্রুপ পর্ব পার হওয়া নিয়ে। এ লক্ষ্যে আজ রাতে কঠিন পরীক্ষা দিতে হবে লিওনেল মেসির দলকে। প্রথম জয়ের খোঁজে মেক্সিকো পরীক্ষায় নামতে যাচ্ছে আর্জেন্টিনা। 'সি' গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়।

একদিন আগে, ২৫ নভেম্বর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার। ঠিক এই সময় কাতারে চলছে ফুটবল বিশ্বকাপ। তাই মেক্সিকো ম্যাচের আগে আর্জেন্টিনার অনুপ্রেরণা শুধু ডিয়েগো ম্যারাডোনাই। মেক্সিকোতেই ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করেছিলেন ডিয়েগো। আজ সেই মেক্সিকো ম্যাচের উপরেই নির্ভর করছে মেসিদের ভবিষ্যৎ।

ফুটবলের এই মহানায়কের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন এই সময়ের জনপ্রিয় তারকা লিওনেল মেসি। ম্যারাডোনার খেলোয়াড়ি জীবনের একটি ছবি পোস্ট করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে ইনস্টাগ্রামে, ক্যাপশন ছাড়াই।

মেসির ইন্সটাগ্রাম স্টোরিতে ম্যারাডোনা

আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্টের এক সদস্য জানান, ২৫ নভেম্বর ম্যারাডোনার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতেই রুদ্ধদ্বার অনুশীলনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে ঘুরে দাঁড়াতে চায় ম্যারাডোনা থেকে অনুপ্রেরণা নিয়ে।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিও জানিয়ে দিলেন, মেক্সিকোর বিপক্ষে ম্যাচে তারা নামবেন ম্যারাডোনার স্মরণে। স্কালোনি বলেন, 'তিনি আমাদের মাঝে আর নেই। তবে তার প্রেরণা সব সময়ই আমাদের সঙ্গে রয়েছে। হয়তো ওপর থেকেই তিনি আমাদের আশীর্বাদ করবেন। মেক্সিকোর বিপক্ষে ভালো করে তাকে উপহার দেব।'

মেক্সিকোর বিপক্ষে ম্যাচটি কার্যত সাবেক চ্যাম্পিয়নদের জন্য বাঁচা-মরার লড়াই। হারলে বিদায়ের শেষ দুয়ারে, আর ড্র করলেও পরের ম্যাচে পোল্যান্ডের সঙ্গে জেতা ছাড়াও তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে।