ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

বিশাখাপত্তনম টেস্ট জিতে বদলা নিল ভারত

বিশাখাপত্তনম টেস্ট জিতে বদলা নিল ভারত

ছবি- বিসিসিআই

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ | ১৫:২২

বিশাখাপত্তনমে কাজে লাগলো না ইংল্যান্ডের বাজবল। মূলত আক্রমণাত্মক ক্রিকেট খেলতে গিয়েই ডুবল তারা। সিরিজের দ্বিতীয় টেস্টে সোমবার বিশাখাপত্নমে ১০৬ রানে জিতেছে রোহিত শর্মার দল। ৩৯৯ রানের লক্ষ্যে ২৯২ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে আসল ১-১ সমতা। হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টে ২৮ রানে জিতেছিল ইংল্যান্ড।

প্রথম ইনিংসে ৩৯৬ রান করেছিল স্বাগতিকরা। জবাবে ২৫৩ রানেই অলআউট হয়ে যায় স্টোকসের দল। ভারত পায় ১৪৩ রানের লিড। দ্বিতীয় ইনিংসে শুভমান গিল ছাড়া ভারতের আর কেউ তেমন রান পাননি। তার সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ভারত ২৫৫ রান করলে ইংল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ৩৯৯। যেই রান তাড়া করতে হলে ভারতের মাটিতে রেকর্ড করতে হতো ইংল্যান্ডকে। তবে ম্যাককালামের শিষ্যরা তা পারেননি, কাজে লাগাতে পারলেন না তার বাজবলকেও। ভালো শুরু পেলেও স্বীকৃত ব্যাটারদের মধ্যে ফিফটি ইনিংস খেলতে পারলেন কেবল একজন। সম্ভাবনা জাগিয়েও তাই ভারতে রান তাড়ার রেকর্ড গড়া হলো না ইংল্যান্ডের। বোলারদের মিলিত প্রচেষ্টায় ইংলিশদের হারিয়ে সিরিজে সমতা আনল ভারত।

তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড জানিয়েছিল, লক্ষ্য বড় হলেও খেলার ধরন বদলাবে না তারা। সেটাই দেখা যায় ইংরেজ ব্যাটারদের খেলায়। চতুর্থ দিনের খেলা শুরু করেন জ্যাক ক্রলি ও রেহান আহমেদ। দু’জনে মিলে ভালই খেলছিলেন। কিন্তু বেশিক্ষণ টিকতে পারলেন না। অক্ষরের নিচু হওয়া বলে ২৩ রান করে আউট হন রেহান। ওলি পোপ ব্যাট করতে নেমে শুরু থেকেই সুইপ, রিভার্স সুইপ খেলতে শুরু করেন। ফলে রান উঠছিল। কিন্তু সেই সঙ্গে আউট হওয়ার সম্ভাবনাও বাড়ছিল। সেটাই হল। ২১ বলে ২৩ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হন পোপ। স্লিপে ক্যাচ ধরেন অধিনায়ক রোহিত।

আক্রমণাত্নক খেলতে গিয়ে অশ্বিনের বলে আউট হন রুট। ইংল্যান্ডের হয়ে ধরে খেলছিল ক্রলি। অর্ধশতরান করে এগিয়েও যাচ্ছিলেন। তবে লাঞ্চের ঠিক আগেই ৭৩ রানে ব্যাট করা ক্রলিকে ফেরান কুলদীপ যাদব। এরপর ব্যক্তিগত ২৬ রানের মাথায় বুমরাহের এলবিডব্লিউর শিকার হন জনি বেয়ারস্টো। ইংল্যান্ড আশা করেছিল স্টোকসের ওপর। কিন্তু শ্রেয়াসের দুর্দান্ত থ্রোতে রান আউটে কাঁটা পড়েন স্টোকস। এরপর ৫৫ রানের জুটি গড়েন বেন ফোকস ও টম হার্টলি। ফোকসকে (৩৬) বিদায় করে এই জুটি ভাঙেন বুমরাহ। শোয়েব বশিরের উইকেট নেন মুকেশ কুমার। শেষ উইকেটও নেন বুমরাহ। হার্টলি ৩৬ রানে বোল্ড হওয়ার সঙ্গেই খেলা শেষ হয়ে যায়। ম্যাচ হারে ইংল্যান্ড। আগামী ১৫ ফেব্রুয়ারি রাজকোটে তৃতীয় টেস্ট।

আরও পড়ুন

×