জানুয়ারির শীতকালীন দলবদলের মৌসুমে অথবা আগামী মৌসুমের শুরুতে (গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে) অন্তত পাঁচজন খেলোয়াড়কে ছেড়ে দিতে পারে রিয়াল মাদ্রিদ। 

তবে ওই তালিকায় থাকছেন না ‘বুড়ো’ টনি ক্রুস, করিম বেনজেমা কিংবা লুকা মডরিচ। রিয়াল মাদ্রিদের নিয়ম অনুযায়ী, ৩০ বছরের পরে চুক্তি শেষ হয়ে গেলে এক বছর করে করে মেয়াদ বাড়ানো হয়। লুকা মডরিচ তৃতীয়বারের মতো এক বছরের চুক্তি নবায়ন করতে যাচ্ছেন বলে স্পেনের সংবাদ মাধ্যম দাবি করেছে। 

টনি ক্রুসের মৌসুম শেষে সান্তিয়াগো বার্নাব্যু ছাড়ার গুঞ্জন আছে। মৌসুম শেষে তারও ক্লাবের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে। বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি এবং ম্যানচেস্টার ইউনাইটেড তাকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু ৩৪ বছর বয়সী কিংবদন্তি মিডফিল্ডার টনিকেও নতুন এক বছরের চুক্তি দিতে যাচ্ছে রিয়াল। 

করিম বেনজেমার সঙ্গে আরও এক মৌসুমের চুক্তি আছে রিয়ালের। তার এখনই বার্নাব্যু ছাড়ার কারণ নেই। তাহলে কোন পাঁচ ফুটবলারকে ছেড়ে দিতে চায় রিয়াল? সংবাদ মাধ্যম এএস দাবি করেছে, ওই পাঁচ ফুটবলার হলেন রাইট ব্যাক আলভারো অদ্রিওজলা, সেন্ট্রাল মিডফিল্ডার দানি কাবালোস, ফরোয়ার্ড মার্কো অ্যাসেনসিও, এডেন হ্যাজার্ড ও মারিয়ানো দিয়াজ। 

রিয়াল মাদ্রিদ তাদের বিক্রির জন্য শীতকালীন দলবদলের মৌসুমে ‘বাজারে তুলছে’ না। তবে কোন ক্লাব যদি তাদের নিতে আগ্রহ প্রকাশ করে এবং খেলোয়াড়দের দিক থেকে ক্লাব ছাড়ার ব্যাপারে আপত্তি না থাকে তাহলে রিয়াল প্রেসিডেন্ট পেরেজ তাদের ‘ছাড়পত্র’ দিয়ে দেবেন। রিয়ালের ছেড়ে দেওয়ার ওই তালিকায় ছিলেন ইউক্রেনের গোলরক্ষক আন্দ্রে লুনিনও। কিন্তু তিনি জানিয়ে  দিয়েছেন, রিয়ালে থেকে যেতে চান।